Rice Water Hair Care

ব্যুরো নিউজ,১৬ সেপ্টেম্বর :বাচ্চা বয়সে ‘জলে চুন তাজা, তেলে চুল তাজা’—এই প্রবাদটি বলতে গেলে বেশিরভাগ সময় জিভ জড়িয়ে যেত। মাঝেমধ্যে উল্টো কথাও বেরিয়ে আসত। সম্প্রতি, সামাজিক মাধ্যমে চুলের যত্ন নিয়ে একটি পুরনো টোটকা আবারও জনপ্রিয় হয়েছে যা সেই স্মৃতি ফিরিয়ে দিয়েছে। পুরনো এই টোটকাটি বলে, চালের জল দিয়ে চুল ধুলে তা সতেজ ও ঝলমলে থাকে। এক নেটাগরিকের পোস্ট এই টোটকাটি নিয়ে বিপুল পরিমাণে আলোড়ন সৃষ্টি করেছে এবং ৬৭ কোটি দর্শকের নজর কেড়েছে।

বৃষ্টির মধ্যেও কলকাতায় প্রতিবাদ মিছিল: আরজি কর-কাণ্ডের দ্রুত বিচারের দাবি

কী বিশেষত্ব রয়েছে এই টোটকার?

আবহাওয়া: এই জেলার মানুষ আজ দেখতে পাবে বৃষ্টির মুখ, কোন কোন জেলায় জারি বৃষ্টির সতর্কতা?

চাল ধোয়ার জলে প্রচুর পরিমাণে আয়রন, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও ভিটামিন থাকে যা চুলের জন্য অত্যন্ত উপকারী। বিশেষ করে, এই জলে থাকা ইনোসাইটল বা ভিটামিন বি-৭ চুলের জেল্লা ফিরিয়ে দেয় এবং চুলের ফাইবারের ভিতরে প্রবেশ করে চুলকে শক্তিশালী করে। বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে যে, বি-৭ চুলের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। এছাড়া, চালের জলে থাকা মাড় চুলের শুষ্কতা কমিয়ে এনে নমনীয়তা বৃদ্ধি করে।

মন-মেজাজের জাদু: গোলাপ চায়ের গুণাগুণ

রান্নার আগে বা পরে, চালের জলের সমস্ত সৌন্দর্যবর্ধক উপাদান বজায় থাকে। কাঁচা চাল অথবা ভাতের জল ব্যবহার করার জন্য, প্রথমে ১-২ গ্লাস ঠান্ডা জল দিয়ে চাল ধোয়া জল সংগ্রহ করুন। এরপর এটি ভাল করে ঝাঁকিয়ে নিন যতক্ষণ না জলটি ঘোলাটে হয়ে যায়। ১২-২৪ ঘণ্টা ঢাকনা দিয়ে রেখে দিন। যদি অর্গ্যানিক চাল না পাওয়া যায়, তাহলে চাল ধুয়ে নেওয়া উচিত। নির্দিষ্ট সময় পরে জলটি ছেঁকে একটি আলাদা পাত্রে ঢেলে রাখুন এবং চালটি ফেলে দেবেন না, এটি পরে ব্যবহার করা যাবে।রান্নার পরের জল বা মাড়ও চুলে ব্যবহার করা যেতে পারে। প্রথমে জল ঠান্ডা করে ১২-২৪ ঘণ্টা রেখে দিন। এরপর চুলে লাগিয়ে এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই বার ব্যবহার করলে দ্রুত ফলাফল দেখতে পাবেন। অবশিষ্ট জল ফ্রিজে রেখে ব্যবহার করতে পারেন এবং একটি স্প্রে বোতলে রেখে দিলে সুবিধা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর