ISRO

লাবনী চৌধুরী, ৭ মার্চ: আজ শ্রীনগর সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গতকালই এ রাজ্যে এসে একাধিক প্রকল্পের উদ্বোধন করেছেন তিনি। দেশের মধ্যে প্রথম নদির নিচ দিয়ে মেট্রো রেল পরিষেবা উদ্বোধন করে ইতিহাস গড়েছেন তিনি। এরপর আজ জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে যাবেন তিনি। সেখানেও একাধিক প্রকল্পের ঘোষণা করেছেন তিনি।

লোকসভা নির্বাচনের আগে প্রধানমন্ত্রী মোদীর শ্রীনগর সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। ২০১৯ সালে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করার পর এই প্রথম জম্মু ও কাশ্মীরে প্রধানমন্ত্রী। গত ৫ বছরে জম্মু ও কাশ্মীরে কি কি কাজ হয়েছে, পাশাপাশি মানুষ কতটা উপকৃত হয়েছে তা তুলে ধরা হয়েছে এই সভায়। এই সভা থেকে জম্মু ও কাশ্মীরের কৃষি – পর্যটন সংক্রান্ত একাধিক প্রকল্পের ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

৩৭০ ধারা বাতিলের পর এই প্রথম শ্রীনগরে প্রধানমন্ত্রী

জম্মু ও কাশ্মীরে আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘দেখো আপনা দেশ পিপলস চয়েস 2024’ পর্যটন উদ্যোগের উন্মোচন করেন। পাশাপাশি ৬ হাজার ৪০০ কোটি টাকারও বেশি মূল্যের প্রকল্প ঘোষণা করেছেন মোদী।

PM big announcement in Jammu and Kashmir

‘দেখো আপনা দেশ পিপলস চয়েস 2024’-এর মাধ্যমে মানুষের দেশব্যাপী সর্বাধিক পছন্দের পর্যটন আকর্ষণগুলি চিহ্নিত করার উদ্যোগ। যেখানে আধ্যাত্মিক, সাংস্কৃতিক এবং ঐতিহ্য, প্রকৃতি এবং বন্যপ্রাণী, অ্যাডভেঞ্চার এবং অন্যান্য বিভাগ সহ পাঁচটি পর্যটন বিভাগও রয়েছে। প্রধানমন্ত্রী কার্যালয়ের একটি বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে,

এছাড়াও সেখানে বলা হয়েছে, ‘অন্যান্য’ ক্যাটাগরি হল যেখানে কেউ তাদের ব্যক্তিগত পছন্দের জায়গাটি জানাতে পারে। আর এই ‘অন্যান্য ক্যাটাগরির মাধ্যমে অনাবিষ্কৃত পর্যটন, প্রাণবন্ত সীমান্ত এলাকার গ্রাম, ওয়েলনেস ট্যুরিজম, বিবাহের পর্যটনের মতো লুকানো গন্তব্যে পর্যটকদের কাছে উন্মোচন করতে সাহায্য করবে। উপরন্তু, প্রধানমন্ত্রী মোদী ‘চলো ইন্ডিয়া গ্লোবাল ডায়াস্পোরা ক্যাম্পেইন’ও চালু করেছেন। যার উদ্দেশ্য হল, ভারতীয় প্রবাসীদের ‘ইনক্রেডিবেল ইন্ডিয়া’র দূত হয়ে ভারতে পর্যটনকে উন্নীত করার জন্য অনুপ্রাণিত করা। পাশাপাশি ভারতীয় প্রবাসী সদস্যদের অন্তত পাঁচটি অ-ভারতীয় বন্ধুকে ভারত ভ্রমণে উৎসাহিত করার জন্য অনুরোধ করা হয়েছে। 3 কোটিরও বেশি প্রবাসি ভারতীয়কে সাংস্কৃতিক দূত হিসাবে কাজে লাগিয়ে ভারতীয় পর্যটনকে আরও বেশী ছড়িয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

জম্মু ও কাশ্মীরে ৬ হাজার ৪০০ কোটি টাকার প্রকল্প ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। তার মধ্যে ৫ হাহার কোটি টাকা ‘হোলিস্টিক এগ্রিকালচার ডেভেলপমেন্ট প্রোগ্রাম’ -এর জন্য বরাদ্দ করেছেন। যা জম্মু ও কাশ্মীরের কৃষি-অর্থনীতির উন্নতিতে সাহায্য করবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর