লাহোরে বইমেলা

ব্যুরো নিউজ ২৪ অক্টোবর : পাকিস্তানে বই কেনার প্রবণতা ক্রমশ হ্রাস পাচ্ছে। সম্প্রতি সে দেশের লাহোরে অনুষ্ঠিত একটি বইমেলা এটাই প্রমাণ করেছে।মেলায় বিপুল পরিমাণ বই থাকলেও বিক্রি হয়েছে মাত্র ৩৫টি। মেলার আগতদের মধ্যে বইয়ের বদলে খাবারের প্রতি অধিক আকর্ষণ দেখা গেছে। মেলায় আসা মানুষজনের মধ্যে বিরিয়ানি এবং শাওয়ারমার প্রতি আগ্রহ ছিল সবচেয়ে বেশি।একদিনে বিক্রি হয়েছে ১২০০টিরও বেশি শাওয়ারমা এবং ৮০০ প্লেট বিরিয়ানি।

ব্রণের সমস্যায় দূর হবে রসুনে ! কী বলছে বিশেষজ্ঞরা

 বিরিয়ানি শাওয়ারমায় মসগুল।

লাহোর, যা পাকিস্তানের সাহিত্য ও সংস্কৃতির কেন্দ্র হিসেবে পরিচিত। সেখানে এই বইমেলার এমন দুর্দশা অনেকের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে। বিখ্যাত লেখক সাদাত হাসান মান্টো ও ফয়েজ আহমেদ ফয়েজের জন্মভূমি লাহোরে আজকাল পাঠকদের মধ্যে বই পড়ার আগ্রহের অভাব দেখা যাচ্ছে। এক্স ব্যবহারকারীরা এ নিয়ে আলোচনা করছেন।

ঘূর্ণিঝড়ের প্রভাবে সমুদ্র থেকে প্রচুর ইলিশ ঢুকে পড়েছে গঙ্গায় ।

এছাড়া, বইয়ের দাম এবং খাবারের দামের তুলনাও এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এক প্লেট বিরিয়ানির দাম যেখানে ৪০০-৫০০ টাকা, একটি উপন্যাস কিনতে গিয়ে খরচ হতে পারে ১০০০ থেকে ৪০০০ টাকা। অনেকের মতে, এই কারণে সেকেন্ড হ্যান্ড বইয়ের দোকান থেকে বই কেনা বেশি সুবিধাজনক।এভাবে বইমেলার প্রতি মানুষের আগ্রহ হ্রাস পাচ্ছে, যা সাহিত্য ও সংস্কৃতির প্রসারের জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

https://youtu.be/i43KeoK6gWs?si=v4J7Qxos0u–G5Vq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর