dooars

ব্যুরো নিউজ,১ সেপ্টেম্বর: যারা বেড়াতে ভালোবাসেন তাদের জন্য ডুয়ার্স একটি অসাধারণ পর্যটনের জায়গা । কিন্তু পর্যটকদের একটা বড় অংশ ডুয়ার্স  বলতে মালবাজার বিশেষ করে লাটাগুড়ি এলাকা গুলিকেই জানেন । এর বাইরেও যে ডুয়ার্সের অংশ আছে তা অনেকেই জানেন না ।অবশ্য এটি প্রচার এবং প্রসারের অভাবেই এই সমস্যা তৈরি হয়েছে।

আরজিকর কাণ্ডের আবহেই আরও এক মহিলার শ্লীলতাহানি।প্রশ্ন মহিলা নিরাপত্তা নিয়ে

পর্যটনের ক্ষেত্রে একটি ঐতিহাসিক পদক্ষেপ

ব্রিটিশরা যখন ভারতে ছিল সেই সময় অর্থাৎ ব্রিটিশ আমলে ডুয়ার্স বলতে বোঝাত পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তরবঙ্গ এবং নিম্ন অসমের একটি বিস্তীর্ণ এলাকা। ভারতের স্বাধীনতার পর রাজ্য ভাগের সময় তার স্বাভাবিকভাবেই আলাদা হয়ে যায়। অর্থাৎ নিম্ন অসমের একটি বিস্তীর্ণ এলাকাও যে ডুয়ার্সের অংশ সেটি মানুষ ভুলেই গেছেন। কিন্তু এবার পর্যটকদের টানতে গোটা পুরনো ডুয়ার্স ঘোরানোর বন্দোবস্ত করছে পর্যটন সার্কিট। এটি পর্যটনের ক্ষেত্রে একটি ঐতিহাসিক পদক্ষেপ।  পর্যটনের হাত ধরে অসম এবং পশ্চিমবঙ্গের ব্রিটিশ  জমানার ডুয়ার্স কে একই সূত্রে বাঁধতে চলেছে ইস্টার্ন ডুয়ার্স টুরিজম ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন। এই পর্যটন সংগঠন এইনিয়ে কাজও শুরু করে দিয়েছেন। ব্রিটিশ আমলে অসমের ধানসিড়ি থেকে সেবক পর্যন্ত পুরো এলাকাটিকে ডুয়ার্স বলা হত। কিন্তু পরে পরিস্থিতি পাল্টে যাওয়ার কারণে পূর্ব ডুয়ার্স ক্রমশ পিছিয়ে পড়েছে এবং সুবিধা পাচ্ছে লাটাগুড়ি মালবাজার। অর্থাৎ লাটাগুড়ি মাল বাজারে পর্যটকরা সবচেয়ে বেশি যান। তবে এবার পর্যটনের খরা কাটাতে ধানসিড়ি থেকে সেবক পর্যন্ত পর্যটন এলাকা গুলিকেও ডুয়ার্সের মধ্যে ঢোকানো হচ্ছে।

অরিজিৎ সিং এর এক্স হ্যান্ডেল প্রোফাইল হঠাৎ বন্ধ হল কেন? প্রশ্ন ভক্তদের

অসমের এই এলাকাগুলোকে ডুয়ার্স হিসেবে গণ্য না করার কারণ হিসেবে ট্যুরিজম সংস্থা এবং ট্যুর অপারেটরদেরকেই দায়ী করেছেন পর্যটন সংগঠন। অথচ সেখানে একাধিক অভয়ারণ্য আছে এবং সেখানে অনেক বিরল বন্য প্রাণীর সম্ভার রয়েছে। ডুয়ার্সে রয়েছে বিভিন্ন জনজাতি যাদের সংস্কৃতি ভিন্ন । তাদের সাথে পর্যটকদের পরিচয় করানোর জন্য রায়মাটাং, লঙ্কা পাড়া , কুমারগ্রাম ও পানার মতো দূরের অপরিচিত এলাকা গুলিকে ডুয়ার্সের তালিকাভুক্ত করেছে করা হচ্ছে।। ইস্টার্ন ডুয়ার্সের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ সাহার দাবি ডুয়ার্স মানে শুধুমাত্র পাহাড় , চা বাগান , নদী নয় পর্যটনে থাকা উচিত সংস্কৃতি ও । উত্তরবঙ্গে অনেক জনজাতি আছে। তাদের বিভিন্ন সংস্কৃতি আছে। সেই সংস্কৃতি গুলো কেও  প্রমোট করার প্রয়োজন আছে। এই সবগুলো মিলিয়ে পর্যটকদের ডুয়ার্স মুখী করতে চাইছেন তারা।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর