National Highway E-detection service overloading truck

ব্যুরো নিউজ,১৬ সেপ্টেম্বর :জাতীয় সড়কে যান চলাচলের ক্ষেত্রে সব রাজ্যের প্রশাসনের জন্য একটি বড় সমস্যা হলো ওভারলোডিং ট্রাক। এই সমস্যার সমাধান করতে এবার কেন্দ্রীয় পূর্ত ও সড়ক পরিবহণ মন্ত্রকের পক্ষ থেকে একটি বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছে। নতুন নির্দেশিকায় বলা হয়েছে, রাজ্যগুলিকে ই-ডিটেকশন পদ্ধতি চালু করতে হবে। এই নির্দেশিকার কথা পরিবহণ দফতরের শীর্ষকর্তারা স্বীকার করেছেন এবং বিষয়টি নিয়ে দফতরের মধ্যে আলোচনা শুরু হয়েছে।

রাশিয়ার হুঁশিয়ারি: ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিলে ভয়ঙ্কর ফল

কেন্দ্রীয় নির্দেশে চালু হবে ই-ডিটেকশন

পাকিস্তানের প্রথম নারী আম্পায়ার: সালিমা ইমতিয়াজের আন্তর্জাতিক মঞ্চে অভিষেক

নতুন পদ্ধতিতে অত্যাধুনিক সফটওয়্যার ব্যবহার করা হবে, যা জাতীয় সড়কের টোল প্লাজা পার হওয়ার সময় অতিরিক্ত মালবোঝাই ট্রাক এবং অন্যান্য যানবাহনের ত্রুটিগুলি শনাক্ত করবে। ইতিমধ্যে ছত্তীসগঢ়, বিহার ও ওড়িশায় এই প্রযুক্তি কার্যকর হয়েছে।পরিবহণ দফতরের একটি সূত্র জানাচ্ছে, নতুন পদ্ধতির মাধ্যমে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হবে। গাড়ির পারমিটের ত্রুটি, সিএফের সমস্যার পাশাপাশি বিমা, ধোঁয়া পরীক্ষা, কর বকেয়া এবং জরিমানার বিষয়গুলোও সহজে নজরে আসবে। এছাড়াও, জাতীয় সড়কে গাড়ি চালিয়ে পুলিশের চোখ ফাঁকি দেওয়ার প্রবণতাও কমে যাবে।

পাকিস্তানের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী মরিয়ম নওয়াজ

‘ন্যাশনাল ইলেকট্রনিক্স টোল কানেকশন’-এর সঙ্গে আলোচনা করে পরিবহণ দফতর নতুন সফটওয়্যার তৈরি করবে। সফটওয়্যারটি পরিবহণ দফতরের বাহন পোর্টালের সঙ্গে যুক্ত করা হবে, যা যাত্রার পথে যানবাহনের ত্রুটি শনাক্ত করতে সহায়ক হবে।পরিবহণ দফতরের এক কর্মকর্তা জানিয়েছেন, ‘এই নতুন পদ্ধতি সমস্যার সমাধান করবে এবং রাজস্ব বৃদ্ধিতে সহায়ক হবে। জরিমানা বৃদ্ধি পেলে রাজস্বও বাড়বে। পুলিশের কাগজপত্র পরীক্ষা করার প্রয়োজনও কমে যাবে। রাজ্য সরকারের সবুজ সঙ্কেত মিললেই আমরা দ্রুত কার্যকরী পদক্ষেপ নেব।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর