Mobile App for Mental Health

ব্যুরো নিউজ,১৫ জুলাই: মাঝেমধ্যেই মন খারাপ লাগে। বিষন্নতা একেবারে ঘিরে ধরে। অধিকাংশ সময়ে কেউই এই বিষয়টা নিয়ে খুব গুরুত্ব দিয়ে ভাবেন না। পুরনো কোনো স্মৃতি বা বর্তমান জীবনে লড়াই করতে গিয়ে বারে বারে ব্যর্থতার মুখ দেখা, সংসার চালাতে গিয়ে হিমশিম খাওয়া, নিজের আনন্দের জন্য সময় বের করতে না পারা, আরো দৈনন্দিন বহু কারণ রয়েছে মন খারাপের। শরীরকে ভালো রাখতে গেলে মানসিক স্বাস্থ্যকে গুরুত্ব দেওয়া প্রয়োজন।

পকেট মানি ইনভেস্ট করুন এই ফান্ডে, সেরা রিটার্ন দিচ্ছে, খুলে যেতে পারে কপাল

কোন অ্যাপগুলো মন চাঙ্গা করতে সাহায্য করবে?

মন ভালো করার বহু পথ রয়েছে। কিন্তু তাৎক্ষণিক একেবারে হাতের কাছেই এমন কিছু পদ্ধতি আছে, যা প্রয়োগ করলে অন্তত বিষন্নতা কেটে যেতে পারে। এই ডিজিটাল যুগে সকলের হাতেই রয়েছে মুঠোফোন। আর এই মুঠোফোনের মধ্যেই এমন কিছু অ্যাপ রয়েছে, যা আপনাকে মন ভালো করতে বা চাঙ্গা রাখতে সাহায্য করবে। মেন্টাল হেলথ অ্যাপগুলো মানসিক রোগ নির্ণয়ে সাহায্য করতে পারে না। তবে সেটা তৈরি হলে সমস্যা থেকে মুক্তি পাওয়ার পথে দিক নির্দেশ করতে পারে।

এইভাবে লটারির টিকিট কাটুন, পিছন ফিরে তাকাতে হবে না, জেনে নিন গোপন টিপস

এই মুহূর্তে মন ভালো রাখার ক্ষেত্রে খুবই জনপ্রিয় অ্যাপ হল ডেলিও (Daylio) এই অ্যাপে বিভিন্ন ধরনের পরিষেবা পাবেন। এছাড়াও আইব্রিদ (iBreath), হ্যপিফাই(Happify) মাইন্ডশিফ্ট(MindShift)এর মতো অ্যাপ রয়েছে। বিভিন্ন বিষয়ে সাহায্য করতে পারে। আবার থেরাপির জন্য সেরা অ্যাপ রয়েছে টকস্পেস(Talkspace), মেডিটেশনের জন্য হেডস্পেস(Headspace) অ্যাপের জনপ্রিয়তা তৈরি হয়েছে। এই অ্যাপগুলোর মাধ্যমে মন চাঙ্গা করতে পারেন। তবে সমস্যা গুরুতর হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর