minimum-wage-increase-benefits-workers

ব্যুরো নিউজ,২৭ সেপ্টেম্বর:কেন্দ্রীয় শ্রম কমিশনারের সম্প্রতি প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানা গেছে, বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকার কৃষি এবং শিল্প শ্রমিকদের জন্য কেন্দ্র ন্যূনতম মজুরি বৃদ্ধি করেছে। এই বৃদ্ধি শ্রমিকের দক্ষতা এবং সেক্টরের ধরণের ওপর ভিত্তি করে নির্ধারিত হয়েছে।ন্যূনতম মজুরি আইন, ১৯৪৮ অনুযায়ী, কেন্দ্র এবং রাজ্য সরকার উভয়কেই তাদের আওতাধীন ক্ষেত্রগুলিতে নিযুক্ত শ্রমিকদের জন্য ফ্লোর মজুরি নির্ধারণ, পর্যালোচনা এবং সংশোধনের ক্ষমতা দেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের ফলে নির্মাণ, লোডিং ও আনলোডিং, নিরাপত্তা রক্ষী, দারোয়ান, হাউসকিপিং, খনি ও কৃষিকাজের সঙ্গে যুক্ত শ্রমিকরা উপকৃত হবেন।

আরজি কর কাণ্ডের প্রভাব; পটুয়াপাড়া প্রায় নিঃশব্দ

কার্যকর হবে কবে?

নতুন মজুরির হার ২০২৪ সালের ১ অক্টোবর থেকে কার্যকর হবে। উল্লেখযোগ্যভাবে, সরকার চলতি বছরের এপ্রিল মাসেও ন্যূনতম মজুরি বাড়িয়েছিল।ন্যূনতম বা ফ্লোর মজুরি হচ্ছে সেই সর্বনিম্ন পারিশ্রমিক যা নিয়োগকর্তাদের শ্রমিকদের দিতে হয়। এটি আইন দ্বারা সুরক্ষিত এবং কোনো ব্যক্তিগত বা একচেটিয়া চুক্তির দ্বারা পরিবর্তন করা যায় না।নতুন বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, অদক্ষ শ্রমিকদের জন্য নির্মাণ, ঝাড়ু দেওয়া, পরিষ্কার, লোডিং ও আনলোডিংয়ের ক্ষেত্রে ন্যূনতম মজুরি হবে দৈনিক ৭৮৩ টাকা বা মাসে ২০,৩৫৮ টাকা। আধা-দক্ষ শ্রমিকদের জন্য এটি দৈনিক ৮৬৮ টাকা বা মাসে ২২,৫৬৮ টাকা এবং দক্ষ, কেরানি ও অস্ত্রবিহীন ওয়ার্ডের ক্ষেত্রে দৈনিক ৯৫৪ টাকা বা মাসে ২৪,৮০৪ টাকা করা হয়েছে।অত্যন্ত দক্ষ এবং অস্ত্র হাতে নজরদারির জন্য ফ্লোর মজুরি দৈনিক ১০৩৫ টাকা বা মাসে ২৬,৯১০ টাকা হবে।

বাংলায় নিম্নচাপের বৃষ্টিতে উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গির

সরকার প্রতি বছর ভোক্তা মূল্য সূচকের সাথে যুক্ত হয়ে শিল্প শ্রমিকদের জন্য এই হারগুলি বছরে দু’বার সংশোধন করে, যা শ্রমিকদের পারিশ্রমিক বৃদ্ধির ক্ষেত্রে বিশেষভাবে সহায়ক। ফলে, বিপুল সংখ্যক শ্রমিকের আয় বাড়বে এবং তাদের জীবনযাত্রার মান উন্নত হবে।পুজোর আগে এই সুখবর অনেক শ্রমিকের মুখে হাসি ফোটাবে। এই মজুরি বৃদ্ধির ফলে শ্রমিকদের জীবনে ইতিবাচক পরিবর্তন আসবে বলেই আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর