match-fees-england-cricket-board joy shah

ব্যুরো নিউজ, ২৬ সেপ্টেম্বর :ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি) ঘোষণা করেছে, ঘরোয়া ক্রিকেটে পুরুষ এবং মহিলা ক্রিকেটারদের জন্য ম্যাচ ফি সমান হবে। ২০২৫ সালের শুরু থেকে, যারা পেশাদার ঘরোয়া ক্রিকেটে খেলতে আসবেন, তারা নির্বিশেষে সমান ফি পাবেন। এই সিদ্ধান্তটি লিঙ্গ সমতার পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ এবং এটি প্রথমবারের মতো বিশ্বে বাস্তবায়িত হতে যাচ্ছে।

জুনিয়র ডাক্তারদের ৭ দফা দাবিঃ মুখ্যসচিবের প্রতিশ্রুতি এখনও ফলপ্রসূ হয়নি

সমান ম্যাচ ফি পাবে না ভারত

জুনিয়র ডাক্তারদের ৭ দফা দাবিঃ মুখ্যসচিবের প্রতিশ্রুতি এখনও ফলপ্রসূ হয়নি

ইসিবি’র নতুন পরিকল্পনায় মহিলাদের পেশাদার ক্রিকেটে দু’টি স্তর থাকবে ‘রুকি লেভেল’ এবং ‘সিনিয়র প্রো লেভেল’। এর মাধ্যমে নতুন ক্রিকেটাররা তাদের সাফল্যের ভিত্তিতে উপযুক্ত ম্যাচ ফি পাবেন। আগে মহিলাদের জন্য ঘরোয়া ক্রিকেটে একটিই স্তর ছিল, যেখানে নতুন ক্রিকেটাররা ভালো অর্থ পেতেন না। এই উদ্যোগ কিশোরীদের ক্রিকেটে আকৃষ্ট করতে সাহায্য করবে, যা বর্তমানে একান্ত প্রয়োজন।

তৃপ্তি ডিমরির ‘মেরে মেহবুব’ গানে ব্যাপক সমালোচনা

বেথ ব্যারেট-ওয়াইল্ড, মহিলাদের পেশাদার ক্রিকেটের ডিরেক্টর, বলেন, ‘পুরুষ ও মহিলা ক্রিকেটারদের সমান ম্যাচ ফি দেওয়া সমানাধিকারের পথে একটি বড় পদক্ষেপ’। তিনি আরও বলেন, ‘গত ন’মাস ধরে আমরা এই পরিবর্তনের জন্য কাজ করেছি’।

বৃহস্পতিবার আইএসএলে প্রথম অ্যাওয়ে ম্যাচ খেলতে চলেছে মহামেডান স্পোর্টিং 

অন্যদিকে, ভারতের ক্রিকেট বোর্ড এখনও এই বিষয়ে পিছিয়ে রয়েছে। সেখানে পুরুষ এবং মহিলা ক্রিকেটারদের মধ্যে ম্যাচ ফির বিশাল পার্থক্য রয়েছে। উদাহরণস্বরূপ, রঞ্জি ম্যাচে ৪০টির বেশি খেলা পুরুষ ক্রিকেটাররা দৈনিক ৬০,০০০ টাকা পান, যেখানে মহিলারা প্রথম শ্রেণির ক্রিকেট না খেলার কারণে ২০,০০০ টাকায় সীমাবদ্ধ রয়েছেন। যদিও আন্তর্জাতিক ম্যাচে ভারতীয় ক্রিকেট বোর্ড পুরুষ ও মহিলাদের জন্য সমান ফি প্রদান করে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর