Low Oil Spicy Chicken Recipe

পুস্পিতা বড়াল, ২৬ মার্চ: হরেকরকম পদ তো হয়েই থাকে মুরগির মাংস দিয়ে। কখনও রেজালা, কখনো কষা পাতে পড়লেই ভোজন জমে যায়। কিন্তু, চিকিৎসকরা গরমের মধ্যে বেশি তেল-মশলা খেতে বারণ করছেন? তাই বলে কি আর চিকেন খাবেন না? বাড়িতেই বানিয়ে নিতে পারেন কম, তেল মশলাতেই টক দইয়ের সঙ্গে দারুণ সুস্বাদু চিকেন। জমে যাবে রুটি বা পরোটার সঙ্গে। আর দেরি না করে বাড়িতেই বানিয়ে ফেলুন চটজলদি দই চিকেন।

বাড়িতেই বানিয়ে ফেলুন চটজলদি দই চিকেন

Advertisement of Hill 2 Ocean

কী কী উপকরণ লাগবে এই রেসিপি তৈরিতে?

চিকেন, হলুদ, ধনে গুঁড়ো, পোস্ত ও কাজু বাদামের পেস্ট, স্বাদ মতো নুন,ধনেপাতা, গরমমশলা গুঁড়ো,আদা-রসুন ও কাঁচালঙ্কার পেস্ট, টক দই, পেঁয়াজ কুচি, গোটা গরম মশলা।

কীভাবে বানাবেন দই চিকেন?

প্রথমে পরিমাণমত চিকেন ভাল করে ধুয়ে নিয়ে আদা, রসুন কাঁচালঙ্কা পেস্ট, হলুদ, ধনে গুড়ো, গরমমশলা গুড়ো দিয়ে মাখিয়ে নিন। এরপর তাতে জল ঝরানো টকদই ও নুন দিয়ে ভাল করে ম্যারিনেট করে ফ্রিজে রেখে দিন ২ ঘন্টা। কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ দিয়ে ভাল করে ভেজে নিন। ভাজা হওয়ার পর তা মিক্সারে দিয়ে পেস্ট করে রেখে দিন।

বেজিং নয়, এশিয়ার কোটিপতিদের রাজধানী মুম্বই

এরপর ওই তেলেই ম্যারিনেট করা মাংস ভেজে তা আলাদা পাত্রে তুলে রাখতে হবে। এরপর কড়াইয়ে তেল গরম করে তার মধ্যে আদা-রসুন পেস্ট, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন দিয়ে ভাল করে কষুন। এবার পেঁয়াজ বাটা এবং দই দিয়ে কিছুক্ষণ কষিয়ে তাতে পোস্ত-বাদাম বাটা দিয়ে আরও বেশ কিছুক্ষণ নেড়ে মাংস দিয়ে দিন। তারপর জল দিয়ে চাপা দিয়ে কিছুক্ষণ ফুটতে দিন। চিকেন সিদ্ধ হয়ে গেলে ধনেপাতা ছড়িয়ে রুটি বা পরোটার সাথে গরম গরম পরিবেশন করুন দই চিকেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর