Lakh or Lac? Which word is correct in writing a bank cheque?

ব্যুরো নিউজ, ২৯ ফেব্রুয়ারি: যেকোনো ব্যাঙ্কে টাকা তুলতে গেলেই একটা নির্দিষ্ট অ্যামাউন্ট তোলার ক্ষেত্রে চেকের দরকার পড়ে। সেইক্ষেত্রে বিভ্রান্তি সৃষ্টি হতো ১ লাখ টাকা অথবা ছয় অঙ্কের টাকা তোলার ক্ষেত্রে। তার কারণ সাধারণত চেক লিখতে গিয়ে অনেকে Lakh লিখলেও কেউ কেউ আবার Lac শব্দটি ব্যবহার করে থাকেন।

প্রয়াত ‘এসো মা লক্ষ্মী বসো ঘরে’র গীতিকার মিল্টু ঘোষ

bank cheque

তবে অনেকে বুঝতে পারেন না লেখার পক্ষে কোন শব্দটি সঠিক। সাধারণত আমরা ব্যাঙ্কের চেক লক্ষ করলেই দেখতে পাবো টাকার পরিমাণ লেখার জন্য চেকে দুটো জায়গা থাকে। দুটি জায়গার মধ্যে একটিতে সংখ্যায় অর্থের পরিমাণ লিখতে হয়। আর এক জায়গায় কথায় বা শব্দে লিখতে হয় সেই একই অ্যামাউন্ট। কিন্তু বিভ্রান্তি হয় ‘Lakh’ আর ‘Lac’ এই দুটি শব্দের মধ্যে কোনটা সঠিক সেইটা নিয়ে। এই বিষয়ে RBI এর তরফে নির্দেশিকা জারি করা হয়েছে।

Advertisement of Hill 2 Ocean

সেই নির্দেশিকায় বলা রয়েছে, একই চেকে একই সময় দুটো আলাদা বানান ব্যবহার করা যাবেনা। তাছাড়া, ব্যাঙ্কের মূল নির্দেশিকাতেও বলা আছে, লাখ টাকা তোলার ক্ষেত্রে চেকে ইংরাজিতে ‘Lakh’ শব্দটি ব্যবহার করতে হবে। অর্থাৎ ব্যাঙ্কের অফিশিয়াল ভাষায় আমরা বলতে পারি ব্যাঙ্কের চেক লেখার ক্ষেত্রে ‘Lakh’ হলো উপযুক্ত। সুতরাং এবার যখনি ব্যাঙ্কের চেক লিখবেন তখন ‘Lakh’ উল্লেখ করবেন, ‘Lac’ নয়। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর