kolkata-university-medal-distribution-event

ব্যুরো নিউজ, ২৫ সেপ্টেম্বর :৩ অক্টোবর কলকাতা বিশ্ববিদ্যালয়ে কঠোর বিধিনিষেধের মধ্যে পদক এবং পিএইচ ডি ডিগ্রি বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হতে চলেছে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্যপাল এবং বিশ্ববিদ্যালয়ের আচার্য সি ভি আনন্দ বোস। বেশ কয়েক বছর ধরে এই বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়নি, এবং এবারও তা ঘটবে কিনা, সেই বিষয়ে সন্দেহ রয়েছে। তবে কলেজ স্ট্রিট ক্যাম্পাসের শতবার্ষিকী হলে এই পদক ও ডিগ্রি বিতরণ অনুষ্ঠান হবে।

বন্যায় ‘মসিহা’ জেলা পুলিশঃঘাটালে প্রসূতি মায়েদের উদ্ধার

নির্দেশে বিশ্ববিদ্যালয়ে

একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পদক ও পিএইচ ডি প্রাপকেরা সঠিক পরিচয়পত্র দেখিয়ে ক্যাম্পাসে প্রবেশ করতে পারবেন। তবে তাদের সঙ্গে কাউকে নিয়ে আসা যাবে না, এবং একজন প্রাপক পরিবর্তে অন্য কেউ আসতে পারবেন না। যদি প্রাপক অনুষ্ঠানে উপস্থিত না হন, তাহলে পরবর্তীতে বিশ্ববিদ্যালয় থেকে পদক বা ডিগ্রি সংগ্রহ করতে হবে। বিশেষভাবে সক্ষমদের সঙ্গে কেউ আসলে কর্তৃপক্ষকে আগেই লিখিতভাবে জানাতে হবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গাড়ি পার্ক করার অনুমতি থাকবে না।

কোহলির ঘরোয়া ক্রিকেটে প্রত্যাবর্তন: রঞ্জি ট্রফিতে ফিরছেন?

এদিকে, রাজ্যপালের নিযুক্ত অন্তর্বর্তী উপাচার্য নিয়ে টিএমসিপির ঘেরাও আন্দোলন চলেছে। তাদের দাবি, বর্তমান উপাচার্য অবৈধ এবং এ বিষয়ে বিশ্ববিদ্যালয় আদালতের দ্বারস্থ হয়েছে। আদালতের নির্দেশে বহিরাগতদের ক্যাম্পাসে প্রবেশের ক্ষেত্রে অনুমতি নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। রাজনৈতিক কর্মকাণ্ডেও নিষেধাজ্ঞা জারি হয়েছে, যা নিয়ে টিএমসিপি বিক্ষোভ দেখাচ্ছে। তারা ওই বিজ্ঞপ্তি পুড়িয়ে দিয়েছে, এবং এ বিষয়ে কর্তৃপক্ষ থানায় অভিযোগও করেছেন।

২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে চান রাসেল

রাজ্যপাল আসার প্রেক্ষাপটে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্য শান্তা দত্ত দে বলেন, ‘সম্প্রতি কিছু অপ্রীতিকর ঘটনা ঘটেছে, যার জন্য আদালতের দ্বারস্থ হয়েছি। আচার্যের নিরাপত্তা নিশ্চিত করতে হবে’।তৃণমূলের কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সংগঠন ওয়েবকুপার সহ-সভাপতি মণিশঙ্কর মণ্ডল মন্তব্য করেন, ‘ রাজ্যপাল নিযুক্ত উপাচার্যদের কারণে বিশ্ববিদ্যালয়গুলি কারাগারে পরিণত হয়েছে’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর