kolkata high court verdict

ব্যুরো নিউজ,২৭ জুলাই: যথোপযুক্ত কারণ ছাড়া জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করার অর্থ ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করা। এই গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ জানিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি শুভ্রা ঘোষ। বিভিন্ন সময়ে বিরোধী রাজনৈতিক দল থেকে শুরু করে অনেকেই অভিযোগ করে থাকেন, পুলিশ যথোপযুক্ত কারণ ছাড়াই জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করে দেয়। এবার সেই প্রসঙ্গেই আদালতের পর্যবেক্ষণ, উপযুক্ত কারণ ছাড়া এই ধরনের পদক্ষেপ গ্রহণ করা যায় না। কলকাতা হাইকোর্টে একটি নিম্ন আদালতের মামলার নির্দেশকে খারিজ করেই এই নির্দেশ দেন বিচারপতি।

ফিরহাদের মন্তব্য: বিধানসভায় বিজেপির প্রতিবাদ

মামলায় হাইকোর্টের নির্দেশ কী?

আদালত সূত্রে জানা যায়, ঝাড়্গ্রামের নিম্ন আদালতের একটি রায়কে খারিজ করে দেন কলকাতা হাইকোর্টের বিচারপতি শুভ্রা ঘোষ। এই মামলাটি ২০১৫ সালের ২৬ নভেম্বরের। আদালতে আবেদনকারী বলেন, পুলিশের প্রথম এফআইআর বা অতিরিক্ত এফআইআরে ওই মামলায় তার নাম ছিল না। কিন্তু হঠাৎ তার নামে গ্রেফতারি পরোয়ানা জারি করার নির্দেশ দেওয়া হয়েছে। যেটা ব্যক্তিগত স্বাধীনতায় হস্তক্ষেপ করার মত। আর এই প্রসঙ্গেই কলকাতা হাইকোর্ট ঝাড়গ্রামের একটি মামলায় নিম্ন আদালতের নির্দেশ খারিজ করে দেয়। পুলিশের পাশাপাশি নিম্ন আদালতের নির্দেশ নিয়ে কলকাতা হাইকোর্ট প্রশ্ন তুলেছে।

ডিজিটাল ব্যবস্থাই ছুটছে কলকাতা মেট্রো: ক্রমশ জনপ্রিয় হচ্ছে UPI

বিচারপতি শুভ্রা ঘোষ আদালতে বলেন, এইসব ক্ষেত্রে গ্রেপ্তার এর অর্থ একজন ব্যক্তির সবথেকে গুরুত্বপূর্ণ অধিকারে হস্তক্ষেপ করা। কোনো ব্যক্তির বিরুদ্ধে জামিনযোগ্য ধারায় মামলা দায়ের করা হলে, তাকে সমন পাঠানোর পরে তিনি যদি হাজির না হন, সে ক্ষেত্রে অভিযুক্তের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করা যায়। পাশাপাশি, নিম্ন আদালতের এই ধরনের রায়দানের আগে আরো সতর্ক হওয়া উচিত ছিল বলে মন্তব্য করেছে কলকাতা হাইকোর্ট।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর