Kitchen Tips

ব্যুরো নিউজ, ৪ জুলাই : রান্না করতে গেলে অনেক সময় নুন বেশি হয়ে যায়। আর তখনই চিন্তা বেড়ে যায় রাধুনীদের। অর্থাৎ সেই রান্নাটি যিনি তৈরি করেন। কারণ নুনে পোড়া রান্না পরিবেশন করলে খাওয়াটা একেবারে ম্যাসাকার হয়ে যাবে। রান্নায় তেল মশলা বেশি হলে যদিও বা খাওয়া যায় কিন্তু নুনে পোড়া রান্না খাওয়াটা কিন্তু বেশ কষ্টকর। তাই রান্নায় নুন বেশি হয়ে গেলে আর টেনশন করার দরকার নেই। ছোট ছোট কয়েকটি টিপস ফলো করলেই আপনার মুশকিল আসান হতে পারে। কখনো রান্নায় মন বেশি হয়ে গেলে এই টিপসগুলো অ্যাপ্লাই করুন।

রথযাত্রায় দিঘার জগন্নাথ মন্দির উদ্বোধন। তার আগেই ‘বাধা’! হাইকোর্টে দায়ের মামলা

দেখে নিন তরকারিতে অতিরিক্ত নুন হলে কী করবেন?

এবার থেকে কোন রান্নায় মন বেশি হয়ে গেলে ঝটপট একটা আলু খোলা ছাড়িয়ে সেটি দিয়ে দিন। এই আলু রান্নার অতিরিক্ত নুন টেনে নেবে। এটি তরকারিতে ১৫-২০ মিনিট রাখলেই চলবে।

কচুর লতি এইভাবে বানিয়েছেন কখনও?

তরকারিতে নুন বেশি হয়ে গেলে আপনাকে আটা বা ময়দা কিন্তু সামাল দিতে পারে। সে ক্ষেত্রে রান্না করতে করতে টেস্ট করে যদি দেখেন মনের পরিমাণ বেশি হয়ে গেছে তাহলে আটা বা ময়দা ছোট ছোট বল আকারে তৈরি করে তরকারিতে দিয়ে দিন। তবে রান্নাটি নামানোর আগে খেয়াল করে সেগুলি তুলে নেবেন।

রান্নায় নুন বেশি হয়ে গেলে সম্ভব হলে এক চা চামচ টক দই দিয়ে দিন। এই টক দই রান্নার অতিরিক্ত নুন টেনে নেবে।

দুধও কিন্তু রান্নার অতিরিক্ত নন টেনে নেয়। তাই কোন সময় রান্নায় নুন বেশি হয়ে গেলে দুধ আপনার মুশকিল আসন করতে পারে।

কাঁচা পেঁয়াজও আপনার তরকারির অতিরিক্ত নুন কমাতে সাহায্য করবে। সে ক্ষেত্রে পেঁয়াজ কুচি কুচি করে কেটে রান্নায় দিয়ে দিতে পারেন। সময় থাকলে হালকা ভেজেও দিতে পারেন। রান্নায় একটা স্মোকি ফ্লেভার আসবে। আবার রান্নাটি সুস্বাদুও হবে।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর