junior-doctors-demands-west-bengal

ব্যুরো নিউজ,২৬ সেপ্টেম্বর:মুখ্যসচিবের সঙ্গে বৈঠকে যে প্রতিশ্রুতিগুলি দেওয়া হয়েছিল, সেগুলি এখনো পূরণ হচ্ছে না বলে অভিযোগ জানিয়েছেন জুনিয়র ডাক্তাররা। এই অভিযোগ জানিয়ে তারা মুখ্যসচিব মনোজ পন্থকে একটি ইমেল পাঠিয়েছেন, যেখানে সাতটি গুরুত্বপূর্ণ দাবির কথা উল্লেখ করা হয়েছে। জুনিয়র ডাক্তারদের সূত্রে জানা গিয়েছে, এই দাবিগুলি প্রশাসনকে স্মরণ করিয়ে দেওয়ার জন্য তারা এই পদক্ষেপ নিয়েছেন। এখন তারা নবান্নের জবাবি মেলের অপেক্ষায় রয়েছেন।আরজি কর-কাণ্ডের পরিপ্রেক্ষিতে বিচার ও হাসপাতালের চিকিৎসকদের নিরাপত্তা এবং কাজের সুষ্ঠু পরিবেশের দাবি জানিয়ে আন্দোলনরত জুনিয়র ডাক্তাররা যে সাতটি দাবি তুলে ধরেছেন, সেগুলি হল:

ইংল্যান্ডে ক্রিকেটে বেতন সমতা,পেশাদার ঘরোয়া ক্রিকেটে পুরুষ-মহিলা পাবে সমান বেতন

সাতটি দাবি

১. থ্রেট কালচার বিরুদ্ধে পদক্ষেপ: সরকারি হাসপাতালে ‘থ্রেট কালচার’ বা হুমকির সংস্কৃতির সঙ্গে যুক্তদের বিরুদ্ধে কেন্দ্রীয় স্তরে একটি অনুসন্ধান কমিটি গঠন করা হোক।

২. অভ্যন্তরীণ অনুসন্ধান কমিটি: প্রতিটি মেডিক্যাল কলেজে ডাক্তারির স্নাতক এবং আবাসিক ডাক্তারদের নিয়ে অভ্যন্তরীণ অনুসন্ধান কমিটি গঠন করা।

৩. গণতান্ত্রিক নির্বাচন: মেডিক্যাল কলেজগুলিতে ছাত্র প্রতিনিধির নির্বাচন গণতান্ত্রিক পদ্ধতিতে আয়োজনের জন্য কলেজ কাউন্সিলের বৈঠক ডাকার নির্দেশ।

৪. রাজ্যের অনুসন্ধান কমিটি: ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিল ও স্বাস্থ্য নিয়োগ বোর্ডের সদস্যদের বিরুদ্ধে অভিযোগের ভিত্তিতে রাজ্যের একটি অনুসন্ধান কমিটি গঠন।

৫. টাস্ক ফোর্স গঠন: সুপ্রিম কোর্টের নির্দেশ মোতাবেক, মেডিক্যাল কলেজে জুনিয়র ডাক্তার, সিনিয়র ডাক্তার ও নার্সদের নিয়ে একটি টাস্ক ফোর্স গঠন করা।

৬. কমিটি সক্রিয় করা: কলেজ কাউন্সিল, অভ্যন্তরীণ কমিটি ও রোগী কল্যাণ সমিতি পরবর্তী সাত কর্মদিবসের মধ্যে সক্রিয় করা এবং সেখানে ডাক্তার ও নার্সদের প্রতিনিধিত্ব নিশ্চিত করা।

৭. বদলি নীতি: ‘ওয়েস্ট বেঙ্গল সার্ভিস রুল’ অনুযায়ী চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্য স্বচ্ছ এবং যথাযথ বদলি নীতি কার্যকর করা।

‘কুইন্টাল কুইন্টাল জল’ মন্তব্যে বিজেপির নিশানায় রচনা বন্দ্যোপাধ্যায়

গত ৯ আগস্ট আরজি কর হাসপাতালে জরুরি বিভাগের চারতলা থেকে উদ্ধার করা হয় চিকিৎসক-পড়ুয়ার দেহ। এই ঘটনার প্রতিবাদে জুনিয়র ডাক্তাররা কর্মবিরতির ডাক দেন। ৪২ দিনের অবস্থানের পর গত শনিবার থেকে জরুরি পরিষেবা আবার শুরু করেছেন তারা।গত ১৮ সেপ্টেম্বর কালীঘাটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকের পর জুনিয়র ডাক্তারদের মুখ্যসচিব পন্থের সঙ্গে আলোচনা হয়। বৈঠকে বিভিন্ন মেডিক্যাল কলেজের নিরাপত্তা বিষয়ক একাধিক দাবিদাওয়ার কথা জানানো হয়। ওই বৈঠকে ১৫টি বিষয়ে দু’পক্ষ সহমত হয়েছে বলে জানা গিয়েছে। জুনিয়র ডাক্তাররা মুখ্যমন্ত্রীর দফতরে একটি খসড়া পাঠিয়েছেন।এখন তাদের দৃষ্টি প্রশাসনের প্রতিশ্রুতিগুলির দিকে, যাতে স্বাস্থ্য সেবায় আরও উন্নতি এবং সুরক্ষা নিশ্চিত করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর