Jail inmates are also in the university. announced akhil giri
ব্যুরো নিউজ, ৬ ফেব্রুয়ারি: উচ্চশিক্ষায় আগ্রহী সংশোধনাগারের আবাসিকদের জন্য কী কী ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার? এই প্রশ্নের উত্তরেই উঠে আসে এই চমক। 
‘অভিন্ন দেওয়ানি বিধি’ বিল পেশ হল উত্তরাখণ্ডে | কী আছে এই বিলে? 

বিধানসভার বাজেট অধিবেশনে আজ ছিল প্রশ্নোত্তর পর্ব। সেখানেই উঠে এসেছে এই তথ্য। এও জানা গিয়েছে, রাজ্যে জেলবন্দি কয়েদিদের উচ্চশিক্ষায় উৎসাহ বাড়ছে। তাই ওপেন ইউনিভার্সিটিতে ভর্তি হয়ে পড়াশোনা করতে আগ্রহী জেলবন্দিরা। এদিন বিধানসভায় বিজেপি বিধায়ক বিশ্বনাথ কারকের প্রশ্ন ছিল, উচ্চশিক্ষায় আগ্রহী সংশোধনাগারের আবাসিকদের জন্য কী কী ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার? বর্তমানে কেন্দ্রীয় সংশোধনাগারের কতজন আবাসিক ওপেন ইউনিভার্সিটির সঙ্গে যুক্ত রয়েছেন, সেই তথ্যও জানতে চান বিজেপি বিধায়ক। 
Jail inmates are also in the university

এই প্রশ্নের উত্তরে কারামন্ত্রী অখিল গিরি এদিন জানান, রাজ্যের কেন্দ্রীয় সংশোধনাগারগুলিতে যে আবাসিকরা পড়াশোনায় আগ্রহী, তাঁদের ইন্দিরা গান্ধী মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়েছে। তাঁদের পরীক্ষা দেওয়ার জন্য আঞ্চলিক পরীক্ষাকেন্দ্র হল প্রেসিডেন্সি সংশোধনাগার।
এছাড়াও এদিন মন্ত্রী জানান, জেলবন্দিদের মধ্যে ২ জন আবাসিক স্নাতকোত্তর কোর্সের জন্য ভর্তি হয়েছিলেন। দু’জনেই পাশ করেছেন। এর পাশাপাশি স্নাতক স্তরে ভর্তি হয়েছিলেন ১১ জন আবাসিক। এছাড়াও সার্টিফিকেট কোর্সে ভর্তি হয়েছে অনেক আবাসিক। 

জেলবন্দি আবাসিকদের পড়াশোনা করা ও সংশোধনাগার থেকে মুক্তির পর নিজেদের জীবিকা নির্বাহের পাশাপাশি কম্পিউটার শিক্ষার দিকেও আগ্রহ অনেকটা বেড়েছে বলেই জানান কারামন্ত্রী।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর