jail break photo

ব্যুরো নিউজ,৮ আগস্ট :পদত্যাগ করে একরকম পালিয়ে বাঁচেন শেখ হাসিনা। আন্দোলনকারীদের একমাত্র দাবি ছিল, শেখ হাসিনার পদত্যাগ। কোনোরকমে ইস্তফা পত্র সেনাপ্রধানের উপস্থিতিতে জমা দিয়েই এয়ারক্রাফটে করে ভারতের উদ্দেশ্যে রওনা দেন। আশা করা হয়েছিল, তারপর থেকে শান্ত হবে বাংলাদেশ। কিন্তু তা দেখা যায়নি। হাসিনা দেশ ছেড়ে বেরিয়ে গেলেও তারপর থেকেও শয়ে শয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে বাংলাদেশ।

প্রয়াত প্রাক্তন মুখ‍্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, বাম জমানার শেষ মুখ‍্যমন্ত্রী ছিলেন তিনি

জেল ভেঙে জামাত জঙ্গিরা বেরিয়ে গিয়েছে

শুধু তাই নয়, এই মুহূর্তে বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায় অধ্যুষিত এলাকা বিশেষ করে হিন্দুদের বাড়ি দোকান ব্যবসায়িক প্রতিষ্ঠানে হামলার অভিযোগ উঠে আসছে। এমনকি হিন্দুদের মন্দির ভাঙ্গা হচ্ছে, আক্রমণ করা হচ্ছে। এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশিষ্টজনেরা। যদিও বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের দায়িত্ব যিনি নিতে যাচ্ছেন, হাসিনার সমালোচক সেই ইউনুস কতদিন পর্যন্ত বাংলাদেশের দায়িত্বে থাকতে পারবেন তা নিয়েও একটা সন্দেহ তৈরি হয়েছে। আর এর মধ্যেই ভারতের সীমান্ত এলাকায় বাংলাদেশের তিনটি জেল পরপর ভেঙে বেরিয়ে গিয়েছে সমস্ত অপরাধীরা।

উত্তপ্ত বাংলাদেশ।পেট্রাপোলে ডিজি দলজিতের পরিদর্শন

যা কিনা ভারতের পক্ষে বিশেষ করে পশ্চিমবঙ্গের সীমান্ত এলাকায় ওই সমস্ত জিহাদী কয়েদিদের অনুপ্রবেশের আশঙ্কা বাড়িয়ে দিয়েছে। তবে পশ্চিমবঙ্গের প্রত্যেকটি সীমান্তেই ভারত সরকার বিএসএফ দিয়ে কর্ডন করে ফেলেছে। বহু সীমান্ত সিল করা হয়েছে। যে সীমান্তে কাঁটাতারের বেড়া নেই, সেখানে বিএসএফকে সতর্ক দৃষ্টি রাখতে বলা হয়েছে। বাংলাদেশ থেকে হাজারে হাজার শরণার্থীরা পশ্চিমবঙ্গের নানান সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করতে চাইছেন। বুধবারেই কোচবিহার, জলপাইগুড়ি সীমান্তের ওপারে কাতারে কাতারে মানুষকে দাঁড়িয়ে থাকতে দেখা গিয়েছে। তবে বিএসএফ জানিয়েছে, কোনো ফোর্স ব্যবহার করতে হয়নি এখনো। সীমান্তের বিশাল সংখ্যক বাংলাদেশের অনুপ্রবেশ রুখে দেওয়া হয়েছে। দুপুর একটা নাগাদ সেখানে প্রায় ৩০০ বাংলাদেশি জড়ো হয়েছিল বলে খবর। আর এর মধ্যেই জানা যাচ্ছে, দুই বছর ধরে যে সমস্ত জামাতে ইসলামী জঙ্গিরা জেলবন্দি ছিল, তারা সকলে জেল ভেঙে বেরিয়ে গিয়েছে। যা যথেষ্ট ভাবাচ্ছে ভারতের সীমান্তবর্তী রাজ্য পশ্চিমবঙ্গকে। যদিও বিএসএফের প্রচেষ্টায় এখনো পর্যন্ত কেউ সীমান্ত দিয়ে প্রবেশ করতে পারেনি।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর