India's UPI will continue in Sri Lanka and Mauritius

ব্যুরো নিউজ, ১৬ ফেব্রুয়ারি: এখন টাকা লেন দেন করতে হলে প্রথমেই মাথায় আসে UPI Payment-এর কথা। বাড়িতে মানিব্যাগ ফেলে এসেছেন? কোনও সমস্যা নেই হাতে ফোন তো আছে। তা দিয়েই হয়ে যাবে অনলাইন পেমেন্ট। খুচরো নেই? দোকানদার বড় নোটের ভাংতি দিচ্ছে না। তাতেই বা কি প্রবলেম আছেই তো UPI।

বিমানবন্দরে হুইলচেয়ারের কমতি, তার জেরে প্রাণ গেল যাত্রীর 

দোকান হোক বা শপিং মল, এখন যখন এক ক্লিকেই মিতে যাচ্ছে সমাধান তখন আর চিন্তা কিসের? তবে এখন শুধু দেশের অন্দরেই নয়। বিদেশে পাড়ি দিয়েও মিলবে UPI Payment-এর সুবিধা। এর আগে ভুটান, সিঙ্গাপুর, ফ্রান্সে শুরু করা হয়েছে এই ব্যবস্থা। এবার অন্যান্য দেশে কম খরচে ইন্সট্যান্ট পেমেন্ট সিস্টেম গড়ে তুলতে আগ্রহী রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

UPI will continue in Sri Lanka and Mauritius

গত ১২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভার্চুয়ালি শ্রীলঙ্কা ও মরিশাসে ভারতের ইউপিআই পরিষেবা চালু করেন। গতবছরই সিঙ্গাপুরে ইউপিআই পরিষেবা চালু করা হয়েছে। তাই সেখানে ঘুরতে গিয়ে অনায়াসেই আর্থিক লেনদেন করতে পারবেন ভারতীয়রা। তাই অন্যান্য দেশগুলিতেও  যাতে একটি অ্যাপ ব্যবহারের মাধ্য়মেই একাধিক লেনদেন করা যায় সেই চেষ্টাই করা হচ্ছে।

Advertisement of Hill 2 Ocean

ইউপিআই-এনপিআই লিঙ্কের মাধ্যমে ভারত ও নেপালের মধ্যেও আর্থিক লেনদেন ব্যবস্থা তৈরি করা হয়েছে। আগামী কয়েক মাসের মধ্যেই এই পরিষেবা চালু হবে বলে জানা গিয়েছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর