indian grammy award winner

ব্যুরো নিউজ, ৫ ফেব্রুয়ারি: বিশ্ব সংস্কৃতির মঞ্চে এবার গ্র্যামি পুরস্কারে ভূষিত হলেন ভারতের পাঁচ শিল্পী। এদের মধ্যে রয়েছেন বিশিষ্ট তবলা বাদক জাকির হোসেন, পন্ডিত হরিপ্রসাদ চৌরাশিয়ার উত্তরাধিকারী বাঁশি বাদক রাকেশ চৌরাসিয়া, ভি সেলভাগণেশ, শঙ্কর মহাদেবন ও গণেশ রাজাগোপালন। ওই মহা মঞ্চে তিনটি গ্র্যামি জিতলেন ওস্তাদ জাকির হোসেন। বাঁশি বাদক চৌরাসিয়া দুটি গ্র্যামি জিতেছেন ও গণেশ রাজাগোপালন ও ভি সেলভাগণেশ বিনায়ক রাম একটি করে গ্র্যামি জিতেছেন।

বিশিষ্ট সংগীত পরিচালক ও সুরকার এ আর রহমানের উপস্থিতিতে বিশ্ব মিউজিক মঞ্চে ভারতের এটাই স্মরণীয় তম দিন। ইতিপূর্বে বঙ্গের রবীন্দ্র সংগীত শিল্পীও পেয়েছিলেন গ্র্যামি অ্যাওয়ার্ড। ওই পুরস্কার জিতে পাঁচ বিশেষ শিল্পী দারুণ গর্বিত। ভারতকে তারা বিশ্বমঞ্চে আরও একবার দাঁড় করাতে পেরেছেন। ওস্তাদ জাকির হোসেনের সঙ্গে বাঁশি বাজিয়েছিলেন রাকেশ চৌরাশিয়া। তিনি বলেছেন, জাকির হোসেনের থেকে তিনি অনেক কিছু শিখেছেন। তার কাছে তিনি কৃতজ্ঞ। তবে জাকির হোসেনের এই গ্র্যামি জয় প্রথম নয়। এর আগে ২০০৯ সালে ৫১ তম গ্র্যামি মঞ্চে প্রথমবার পুরস্কার পেয়েছিলেন তিনি। জাকির হোসেন আনন্দে উচ্ছসিত হয়ে বলেছেন, “এই পুরস্কার প্রায় ভারতরত্নের সমান। জীবদ্দশায় আমি এই পুরস্কার পেয়ে সত্যিই আনন্দিত। পরবর্তী প্রজন্ম এতে উৎসাহ পাবেন। ৪ ফেব্রুয়ারি লস এঞ্জেলেসে ৬৬তম গ্র্যামি অনুষ্ঠানের মঞ্চ থেকে তাঁরা এই পুরষ্কার গ্রহণ করেন।

গ্র্যামিতে ভারতের মুখ উজ্জ্বল 

international grammy award 2024

এই অনুষ্ঠানের সঞ্চালক হিসেবে দেখা গিয়েছিল দক্ষিণ আফ্রিকান কমেডিয়ান, রেডিও ও টেলিভিশন উপস্থাপক ও অভিনেতা ট্রেভর নোয়া- কে। Netflix- এর কমেডিয়ান সিরিজের অতি পরিচিত মুখ হলেন ট্রেভর নোয়া।

দ্বিতীয় টেস্টে জয় ভারতের

বেহালা বাদক গণেশ রাজাগোপালন পার্কাসানিস্ট ও ভি সেলভাগণেশ বিনায়ক রাম গ্র্যামি জিতে আনন্দ চেপে রাখতে পারেননি। সাত সকালে ফোন পেয়ে তারা বিহ্বল হয়ে পড়েছিলেন। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাদের অভিনন্দন জানিয়ে বলেছেন, “আপনাদের অনন্য প্রতিভা ও গান বাজনার প্রতি উৎসর্গ ও মনোনিবেশ, মন জিতেছে। ভারত এর জন্য গর্ববোধ করছে। যে কঠোর পরিশ্রম আপনারা করেছেন তারই সুফল এটি”। উল্লেখ্য, গতবার তৃতীয়বারের জন্য গ্র্যামি জিতে তাক লাগিয়ে দিয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত রিকি কেজ। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে জাকির হোসেন ও শঙ্কর মহাদেবনের পুরস্কার গ্রহণের সময় দেওয়া অসাধারণ মুহূর্ত। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর