Houthi attack on cargo ship again
ব্যুরো নিউজ, ৭ মার্চ: গত বছরের শেষ থেকে লোহিত সাগরে একের পর এক পণ্যবাহী জাহাজে আক্রমণ করেছে ইয়েমেনের হুথি গোষ্ঠী। যার ফলে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে আন্তর্জাতিক বাণিজ্য। এর প্রতিশোধেই মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন ইয়েমেনে হুথি গোষ্ঠীর ঘাঁটিগুলিতে হামলা শুরু করে মার্কিন সামরিক বাহিনী। 
১৬ মার্চ কেজরিওয়ালকে হাজিরার নির্দেশ আদালতের

গাজায় ইজরায়েলের হামলার পরিপ্রেক্ষিতে তারা লোহিত সাগরে ইজরায়েলের সঙ্গে যুক্ত সমস্ত জাহাজে হামলা চালানোর হুমকি দেয়। তারপর থেকে এই আন্তর্জাতিক বাণিজ্য পথে বহু জাহাজ অপহরণ ও জাহাজের উপর হামলাও চালায় হুথি গোষ্ঠী। লোহিত সাগরে এই হামলার ফলে অনেক দেশেরই সরবরাহ শৃঙ্খল ব্যাহত হয়। ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে আন্তর্জাতিক বাণিজ্যও। আন্তর্জাতিক বাজারে তেলের দামও প্রায় নিয়ন্ত্রণের বাইরে চলে আসে।

Advertisement of Hill 2 Ocean

এর পরেও লোহিত সাগরে বানিজ্য জাহাজে হুথি গোষ্ঠীর আক্রমণ ও হামলা দিন দিন বেড়েই চলে। যার ফলে ক্ষতির মুখে পরছিল আন্তর্জাতিক বানিজ্য। হামলার মুখে পড়তে হয় আমেরিকা, ব্রিটেন-সহ একাধিক দেশের বাণিজ্য জাহাজকেও। গত নভেম্বর মাস থেকে এখনও অবধি ৩০টিরও বেশি বাণিজ্য জাহাজ ও নৌসেনার জাহাজে হামলা চালিয়েছে হুথিরা।

এর পাল্টা জবাবও দিয়েছে আমেরিকা ও ব্রিটেন। হুথি গোষ্ঠীর বিরুদ্ধে হামলা চালায় আমেরিকা ও ব্রিটেন। এমনকি ইয়েমেনে এয়ারস্ট্রাইক চালায় মার্কিন সেনা। কিন্তু এরপরেও ফের আন্তর্জাতিক বাণিজ্যিক করিডরে হুথি গোষ্ঠীর হামলা। এডেন উপসাগরে পণ্যবাহী জাহাজের ওপর মিসাইল হামলা চালায় হুথি গোষ্ঠী। আর সেই হামলায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে জাহাজটি। জানা গিয়েছে, মৃত্যু হয়েছে তিনজনেরএবং জখম বহু। গত দুদিনে পাঁচবার পণ্যবাহী জাহাজে হামলা চালায় হুথিরা। গত বছর থেকে ক্রমাগত লোহিত সাগর ও এডেন উপসাগরে পণ্যবাহী জাহাজগুলিতে হামলা চালিয়ে যাচ্ছে হুথিরা।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর