Home Tips

ব্যুরো নিউজ, ৩০ জুন : বর্ষার সময় যখন তখন আকাশ মেঘলা করে বৃষ্টির আগমন ঘটে। বৃষ্টির দিনে বেশি চিন্তা হয় জামা কাপড় শুকানো নিয়ে। এই সময় যেহেতু রোদের দেখা মেলে না তাই জামা কাপড় শুকানো ভারী সমস্যার। যদিও বা শুকায় তাহলে একটা স্যাঁতস্যাঁতে গন্ধ লাগে। কিন্তু জামা কাপড় তো কাচতেই হবে। তাই জেনে নিন কিভাবে এই সময় জামা কাপড় শুকাবেন।

গরমে ঘামের দুর্গন্ধতে জেরবার পরিস্থিতি?

এই টিপসগুলি অ্যাপ্লাই করলে দূর হবে আপনার চিন্তা

এই সময় কাপড় ধোয়ার পর আগে কিছুক্ষণ ওয়াশরুমের হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। তাতে প্রাথমিকভাবে অতিরিক্ত জল ঝরে যাবে।

এই সময় এমন পোশাক পরুন, যেটি ধোয়ার পর সহজেই শুকিয়ে যাবে। জর্জেট, সুতি, ঘের বেশি না এমন টপস, শার্ট, পরুন। যেটা সহজেই কেচে শুকিয়ে নেওয়া যাবে

বৃষ্টির সময় ছাদ বা বারান্দার কাপড় শুকোত দেওয়া একটু সমস্যার। সেই জন্য ঘরের এমন একটি জায়গা জামা কাপড় শুকানোর জন্য বেছে নিন যেখানে লোক কম যাতায়াত করে।

সেখানে দড়ি টানিয়ে নিতে পারেন। বাজারে এখন ঘরের ভেতর কাপড় শুকানোর নানা র‍্যাক পাওয়া যায়। সে রকম একটা কিছু কিনে নিতে পারেন।

কাপড় নেড়ে ফ্যান চালিয়ে দিন। জানলা খুলে দিন। মাথায় রাখবেন শোবার ঘরে কাপড় না শুকানোই ভালো। তাতে অতিরিক্ত আর্দ্রতায় ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। তা ছাড়া ভেজা কাপড়ের আর্দ্রতা থেকে সর্দি-কাশি হতে পারে।

যে বালতিতে কাপড় ধুয়ে রাখবেন, সেই বালতিতে আগে তোয়ালে রাখতে পারেন। তাতে ভেজা কাপড়গুলোর বাড়তি জল তোয়ালে টেনে নেবে।

বর্ষাকালে শুকনো কাপড়, এমনকি হালকা ভেজা কাপড় ইস্তিরি করে নেওয়া ভালো। এতে ছত্রাক জমার সম্ভাবনা থাকবে না। কারণ জামা কাপড় বেশিক্ষণ ভেজা থাকলে ফাঙ্গাস জমতে পারে।

এই সময় যেহেতু রোদ থাকে না তাই জামাকাপড় থেকে স্যাঁতস্যাঁতে গন্ধ বের হয়। কাপড় কাচার সময় ডিটারজেন্টের সঙ্গে একটু ভিনেগার বা বেকিং সোডা মিশিয়ে দিতে পারেন।

আলমারি বা ওয়ারড্রবে জামা কাপড়ে ন্যাপথলিন অথবা নিমের গুঁড়ো দিয়ে রাখলে ভালো গন্ধ বেরোয়। জামা কাপড়ও নষ্ট হওয়া থেকে বাঁচে।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর