Modi Will Inaugurate Hindu Temple On Foreign Soil

ব্যুরো নিউজ, ৬ ফেব্রুয়ারি: উদ্বোধন হতে চলেছে পশ্চিম এশিয়ার সবচেয়ে বড় মন্দিরের। আর এই মন্দির উদ্বোধনের দায়িত্বে অন্য আর কেউ নন, রয়েছেন স্বয়ং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে, এই মন্দিরের অবস্থান কিন্তু ভারতের মাটিতে নয়, বরং বিদেশের মাটিতে। উল্লেখ্য,  সংযুক্ত আরব আমিরশাহির আবু ধাবির কাছে অবস্থিত বিএপিএস-এর এই হিন্দু মন্দিরটি আবু মুরেইখা এলাকায় তৈরি হয়েছে।

বিদেশের মাটিতে সবচেয়ে বড় হিন্দু মন্দির 

Hindu Temple

প্রাচীন ভারতীয় শৈলীর অনুকরণে তৈরি হয়েছে এই মন্দির। মন্দিরটি এমনভাবে নির্মাণ করা হয়েছে যাতে ভূমিকম্প হলেও সেই মন্দিরের কোন ক্ষয়ক্ষতি না হয়। ভারতের বাইরে সমস্ত হিন্দু মন্দিরের মধ্যে ৫.৪ হেক্টর জমির উপর তৈরি এটি হল সবচেয়ে বড় মন্দির। এই মন্দির তৈরিতে খরচ হয়েছে ভারতীয় মুদ্রায় মোট ৭০০ কোটি টাকা। ১৮ লক্ষ ইট ও গোলাপি রঙের বেলেপাথর ও মার্বেল দিয়ে নির্মিত এই মন্দিরের শোভা চোখে পড়ার মতো। মন্দিরের চারপাশে সংযুক্ত আরব আমিরশাহির এক একটি আমিরকে চিহ্নিত করে নির্মাণ করা হয়েছে মোট ৭ টি শৃঙ্গ। মন্দিরটি নির্মাণ করতে দু’হাজারেরও বেশি শিল্পীর অবদান রয়েছে।

গ্রেফতার লস্কর-ই-তৈবার জঙ্গি

মন্দিরের ভিতরে রয়েছে সাদা মার্বেলে তৈরি ৪০২ টি স্তম্ভ। মার্বেল ও বেলেপাথরের উপর ভাস্কর্য তৈরি করে ভারতীয় কারিগরেরা সেগুলি ভারত থেকে পাঠিয়েছেন আবু ধাবিতে। এছাড়াও রয়েছে দু’টি ডোম সহ বারো’টি সমরন। মন্দির চত্বরে বইপ্রেমীদের জন্য নির্মিত হয়েছে গ্রন্থাগার ও খাদ্যপ্রেমীদের জন্য রয়েছে খাবারের স্টল। এছাড়াও রয়েছে, ২ টি কমিউনিটি হল, যেখানে একসাথে ৫০০০ লোকের সমাবেশ ঘটতে পারে।

দেব- দেবি হিসেবে এই মন্দিরে পূজিত হবেন রাম, সীতা, কৃষ্ণ, আয়াপ্পান ও স্বামীনারায়ণ। মন্দির দর্শনে ইতিমধ্যেই ২৯ শে জানুয়ারি গিয়েছিলেন ৪২ টি দেশের প্রতিনিধি। মন্দিরের উদ্বোধন করা হবে চলতি বছরের ১৪ই ফেব্রুয়ারি। জনসাধারণের জন্য সেই দিন মন্দিরের দরজা খোলা হবে না। তাঁরা ১৮ ই ফেব্রুয়ারি থেকে মন্দিরে দেবতা দর্শনের অনুমতি পাবেন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর