higher-secondary-syllabus-cheange

ব্যুরো নিউজ, ৮ মার্চ: পাল্টানো হচ্ছে উচ্চমাধ্যমিকের সিলেবাস। পাশাপাশি একাদশ শ্রেণির সিলেবাস বদলানোর ক্ষেত্রে অনুমোদন দিয়েছে বিকাশ ভবন।

উচ্চমাধ্যমিক হবে সেমেস্টারে

২০২৪-২৫ শিক্ষাবর্ষে উচ্চমাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রেও বদল আনা হয়েছে। সেক্ষেত্রে চালু করা হয়েছে সেমেস্টার প্রথা। দুটি সেমেস্টার মিলিয়ে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। আর ওই দুই সেমেস্টারের ফলাফলেই চূড়ান্ত হবে উচ্চমাধ্যমিকের ফলাফল। এর পাশাপাশি একাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য সেমেস্টার চালুর অনুমোদন দিয়েছে পশ্চিমবঙ্গ সরকারের স্কুলশিক্ষা দফতর।

Advertisement of Hill 2 Ocean

তবে কীভাবে সেই সেমেস্টার প্রথা চালু হবে, কবে কী পরীক্ষা হবে তা আপাতত সংসদের তরফে জানানো হয়নি। কিন্তু সিলেবাসের ক্ষেত্রেও আনা হচ্ছে বদল। এর আগে প্রায় ১২ বছর আগে উচ্চমাধ্যমিকের সিলেবাসে পরিবর্তন করেছিল পর্ষদ। জানা গিয়েছে, বাংলা, ইংরেজির সিলেবাসের বেশিরভাগটাই বদল করা হবে। বাংলা ও ইংরেজির সব পদ্য-গদ্য পরিবর্তন করা হতে পারে। বিজ্ঞানের ক্ষেত্রে খুব বেশি বদল করা হচ্ছে না। ইতিহাসের সিলেবাসেও বদল করা হচ্ছে সেক্ষেত্রে প্রাচীন ইতিহাসের একটা বড় অংশ বাদ দেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। এছাড়া বাণিজ্য বিভাগেও পাঠ্যক্রমে আনা হচ্ছে জিএসটি।

তবে এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে সিলেবাসের পরিবর্তনের কথা ঘোষণা করা না হলেও জানা গিয়েছে, খুব শীঘ্রই আনুষ্ঠানিকভাবে জানানো হবে  সিলেবাস পরিবর্তনের বিষয়টি।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর