hair care

ব্যুরো নিউজ, 27 জুন, শর্মিলা চন্দ্র : অনেককেই প্রতিদিন কাজের জন্য বাইরে বেড়তে হয়। আর বাইরে বেরলে স্বাভাবিকভাবেই ধুলোবালির জন্য চুলে নোংরা হয়। সেই কারণে অনেকেই প্রায় প্রতিদিনই শ্যাম্পু করেন। নিয়মিত শ্যাম্পু করলে চুল পরিষ্কার হয় ঠিক কথা কিন্তু অনেকেরই অনেক রকম সমস্যা দেখা দেয়। যেমন মাথার ত্বক শুষ্ক হয়ে যাওয়া বা চুল নিষ্প্রাণ হয়ে যাওয়া। তবে এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে চুলের সঙ্গে মানানসই শ্যাম্পু যেমন বাছতে হবে তেমন সঠিক নিয়মে শ্যাম্পুও করতে হবে।

চুল ভালো রাখতে বাছুন সঠিক শ্যাম্পু

জেনে নিন ঘর,ফ্রিজ, রান্নাঘরের ভ্যাপসা গন্ধ দূর করতে কী করণীয়

মনে রাখবেন আমাদের মাথার ত্বকে লিপিড অয়েল থাকে। এটি প্রাকৃতিকভাবেই চুলের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে। যাঁরা প্রতিদিন বাইরে বের হন, তাদের ধুলোবালির কারণে চুল বেশ ক্ষতিগ্রস্ত হয়। কারণ, মাথার তালুতে ধুলোবালি জমে লিপিড অয়েল শুষে নেয়। এতে চুল রুক্ষ হয়ে যায়। নিয়মিত শ্যাম্পুর ব্যবহার মাথার তালুতে নোংরা জমে না। নিয়মিত শ্যাম্পু ব্যবহারের করলে চুল ঝরঝরে থাকে।

তবে অনেকেই ভাবেন নিয়মিত শ্যাম্পু ব্যবহার করলে চুলের ক্ষতি হয়। এ ক্ষেত্রে চুলের জন্য সঠিক শ্যাম্পু বেছে নেওয়ারই কিন্তু পরামর্শ দেন বিশেষজ্ঞরা। শ্যাম্পুতে কী কী উপাদান আছে আর কোন চুলের জন্য তা উপযোগী, সবকিছুই শ্যাম্পুর বোতলে লেখা থাকে, তাই চুলের ধরন বুঝে শ্যাম্পু নির্বাচন করলে এই সমস্যা থেকে রেহাই মিলবে।

আবার অনেকে চুলে কালার করেন। যারা চুলে কালার করেন তারা নিয়মিত সাধারণ শ্যাম্পু ব্যবহার করলে চুলের রং খুব দ্রুত উঠে যাওয়ার সম্ভাবনা থাকে। এ জন্য হেয়ার কালার লক শ্যাম্পু ব্যবহার করতে হবে। অনেকেরই মাথার ত্বক নিয়মিত শ্যাম্পু করার ফলে চুল রুক্ষ হয়ে যায়। সে জন্য রাসায়নিক উপাদানমুক্ত শ্যাম্পু ব্যবহার করা উচির। হারবাল শ্যাম্পু ব্যবহার করলে এই ধরনের সমস্যা থেকে মুক্তি পাবেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর