beauty-tips-for-hair-growth

ব্যুরো নিউজ, ১৮ জুন : দৈনন্দিন জীবনে নানা সমস্যার কারণে চুল পড়ার সমস্যা বেড়ে যাচ্ছে। চুলের সমস্যায় নাজেহাল কম-বেশি অনেকেই। তবে চুলের স্বাস্থ্য ভালো রাখতে কিন্তু চুলের সঠিক যত্ন অর্থাৎ চুলের সঠিক পুষ্টির প্রয়োজন। চুলের উপযুক্ত যত্ন না নিলে কিন্তু চুল ঝরা, খুশকি, চুল পাকা, চুলের ডগা ফাটা সহ একাধিক সমস্যা দেখা দিতে পারে। তবে প্রাকৃতিকভাবে যদি চুলের জেল্লা ও সৌন্দর্য বৃদ্ধি করতে চান তাহলে জবা ফুল বেছে নিতে পারেন। জবার তেলে চুল যেমন হয় ঘন হবে তেমন কালো আর মসৃণও হবে।

গরমে কেমন হবে ছোটদের হেয়ার স্টাইল

চুলের ঘনত্ব বাড়বে, চুলের গোড়াও মজবুত হবে

জবার তেলে কেরাটিন রয়েছে। এই কেরাটিন চুলে প্রোটিনের উৎপাদন বাড়ায়। ফলে চুলের ঘনত্ব বাড়ে ও চুলের গোড়া মজবুত হয়। গবেষণায় দেখা গেছে জবাতে রয়েছে ভিটামিন ই, ভিটামিন সি। এই ভিটামিন চুলে প্রাকৃতিক জেল্লা ধরে রাখে। ফলিকলগুলিও পুষ্টি পায়। নতুন চুল গজাতেও সাহায্য করে। মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়ে, ফলে চুল পুষ্টি পায়। তাহলে দেখে নিন কীভাবে জবা ফুলের নির্যাস দিয়ে তৈরি করবেন তেল।

উপকরণ- ২ থেকে ৩টি জবা ফুল, ১টি অ্যালোভেরার পাতা, ১টি ভিটামিন ই ক্যাপসুল।

প্রণালী- প্রথমে জবা ফুলগুলি খুব ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। এ বার মিক্সিতে ভালো করে পেস্ট বানিয়ে নিন। এরপর অ্যালোভেরার পাতাটা ভাল করে ধুয়ে মাঝ বরাবর চিরে ভিতরের জেলটা চামচ দিয়ে বার করে নিন। একটা পাত্রে ফুলের পেস্টের সঙ্গে অ্যালোভেরা জেলটা মিশিয়ে নিন। এটি চামচ দিয়ে নেড়ে মিহি একটা মিশ্রণ তৈরি করবেন। ভিটামিন ই ক্যাপসুল ভেঙে ভিতরের তেলটা ওই মিশ্রণে মিশিয়ে নিন। তৈরি হয়ে গেল হেয়ার প্যাক। এই প্যাক অল্প অল্প করে হাতে নিয়ে ভাল করে চুলে লাগিয়ে নিন। চুলের গোড়া থেকে ডগায়, ম্যাসাজ করুন। এই ভাবে আধ ঘণ্টা মতো রেখে শ্যাম্পু করে নিন। কম রাসায়নিক আছে, এমন শ্যাম্পুই ব্যবহার করবেন। এ ক্ষেত্রে ভেষজ শ্যাম্পু ব্যবহার করাই ভাল। এতে চুল ঝরাও কমবে এবং চুলের নানা রকম সমস্যার হাত থেকে মুক্তি পাবেন।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর