France pARLIAMENT

ব্যুরো নিউজ, ৯ জুন : হঠাৎ সংসদ ভেঙে দিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্য়ানুয়েল ম্যাক্রঁ। রবিবার হঠাৎ ইম্য়ানুয়েল ম্যাক্রঁ সংসদ ভেঙে দেওয়া বার্তা দেন। অবিলম্বে সংসদীয় নির্বাচন করা হবে বলেই জানান প্রেসিডেন্ট।

মণিপুরে মুখ্যমন্ত্রীর কনভয়ে ‘সশস্ত্র সন্ত্রাসবাদী’ হামলা

সদ্য সম্পন্ন হয়েছে ইউরোপীয়ান ইউনিয়নের নির্বাচন। আর তাতে খারাপ ফলের জেরে হঠাৎ করেই সংসদীয় নির্বাচনের আয়োজন করা হয়েছে বলে মনে করা হচ্ছে। নির্বাচনে ন্যাশনাল র‌্যালি, এসপিডি, এফডিপি, এএফডি- দলগুলি ৪০ শতাংশ ভোট পেয়েছে। ‘ব্রাদার্স অফ ইতালি’ প্রধান তথা ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির আসন সংখ্যা দিগুণের বেশি বেড়ে যাওয়ায় কিছুটা ‘চাপে’ পড়ে যায় ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্য়ানুয়েল ম্যাক্রঁ। এরপরেই গতকাল ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্য়ানুয়েল ম্যাক্রঁ তড়িঘড়ি সংসদ ভেঙে দেওয়ার সিদ্ধান্ত নেনে। হঠাৎ করে সিদ্ধান্ত নিয়ে এই ধরনের সংসদীয় নির্বাচন করানোকে ‘স্ন্যাপ লেজিসলেটিভ ইলেকশন’ বলা হয়।

ম্যাক্রঁ জানান, দু দফায় এই ভোট হবে। আগামী ৩০ জুন প্রথম দফায় সংসদের নিম্নকক্ষের নির্বাচন ও  পরবর্তী দ্বিতীয় দফায় ভোট হবে ৭ জুলাই।

ইম্য়ানুয়েল ম্যাক্রঁ বার্তা দেন, ডানপন্থী দলগুলি সব জায়গায় ছড়িয়ে পড়ছে। যারা ইউরোপের উন্নয়ন করতে চায়, সেই সমস্ত দলের জন্য এটা মোটেও ভাল নয়। তিনি তাঁর নেওয়া সিদ্ধান্তের প্রসঙ্গে বলেন, এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ও কঠিন সিদ্ধান্ত। তবে আমি জনগণকেই সিদ্ধান্ত নেওয়ার অধিকার দিতে চাই। তাই সংসদ ভেঙে দিচ্ছি। একইসঙ্গে তিনি বলেন এই সিদ্ধান্ত অত্যন্ত আত্মবিশ্বাসের পদক্ষেপ।

BJP Helpline

 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর