Cooling Musk_For Skin

শর্মিলা চন্দ্র, ২১ মে : রূপচর্চার আমরা অনেকেই ফেসপ্যাক ব্যবহার করে থাকি। কখনও ঘরে বানানো ফেসপ্যাক ব্যবহার করা হয়। আবার কখনও দোকান থেকে কিনে এনেও আমরা ব্যবহার করি। ত্বকের বিভিন্ন সমস্যার জন্য বিভিন্ন ফেসপ্যাক ব্যবহার করা হয়। তবে ফেসপ্যাক ব্যবহার করার সময় যদি কয়েকটি বিষয়ের উপর নজর না রাখা হয়, তাহলে কিন্তু ফেসপ্যাক ব্যবহার করাটাই বৃথা হয়ে যাবে।

ঘুরে আসি :প্রাকৃতিক শোভা উপভোগ করতে ঘুরে আসুন ধোতরে

প্যাক বানাতে এড়িয়ে চলুন এই ভুলগুলি

মাথায় রাখবেন নিয়ম মেনে ত্বকের সমস্যার ধরন বুঝে ফেসপ্যাক ব্যবহার করলে উপকার পাওয়া যায়। দেখে নেওয়া যাক ফেসপ্যাক ব্যবহারের সময় কোন কোনও বিষয়গুলি মাথায় রাখা প্রয়োজন-

১) ফেসপ্যাক ব্যবহারের আগে অবশ্যই আগে প্যাচ টেস্ট করুন। অনেকেই প্যাচ টেস্ট না করে সরাসরি ফেসপ্যাক ব্যবহার করেন। ফলে অ্যালার্জিক সমস্যা দেখা দিতে পারে। মনে রাখা দরকার আমাদের এক একজনের ত্বক একেক ধরনের। প্রত্যেকের ত্বকের সেনসিটিভিটি আলাদা। তাই এগুলোর যে উপাদান তা একজনের জন্য ভালো হতে পারে। কিন্তু আর একজনের ত্বকে রি-অ্যাকশন করতেই পারে। সে জন্য আমাদের নতুন কোনো ফেসপ্যাক ব্যবহারের আগে অবশ্যই প্যাচ টেস্ট করে নেওয়া প্রয়োজন।

২) ঘনঘন ফেসপ্যাক ব্যবহার করা থেকে বিরত থাকুন। অনেকেই তাড়াতাড়ি ভালো ফলা পাওয়ার আশায় প্রায় প্রতিদিনই ফেসপ্যাক ব্যবহার করেন। কিন্তু এতে করে হীতে বিপরীত হতে পারে। ওভার এক্সফোলিয়েশনের কারণে স্কিন ব্যারিয়ার ক্ষতিগ্রস্ত হতে পারে। এ ছাড়া ত্বকের সেনসিটিভিটি বেড়ে গিয়ে ত্বক অতিরিক্ত শুষ্কও হয়ে যেতে পারে। সেই কারণে সপ্তাহে দুই দিনের বেশি ফেসপ্যাক ব্যবহার করা উচিত নয়।

৩) অপরিষ্কার ত্বকে ফেসপ্যাক ব্যবহার করলে সেটির উপকার না পাওয়ার সম্ভাবনাই বেশি। কারণ ত্বকে জমে থাকা পূর্বে ব্যবহৃত ক্রিম, মেকআপ ইত্যাদির জন্য ফেসপ্যাকের নির্যাস ত্বকে প্রবেশ করতে পারেনা। জমে থাকা উপাদানগুলোর সঙ্গে অনেক সময় ফেসপ্যাক মিশে উপকারের চেয়ে অপকারই বেশি করে। তাই ফেসপ্যাক ব্যবহারের পূর্বে ত্বক অবশ্যই ভালো করে পরিষ্কার করে নিতে হবে।

৪) ফেসপ্যাক দীর্ঘক্ষণ ত্বকে লাগিয়ে রাখা উচিত নয়। ফেসপ্যাক লাগিয়ে নির্দিষ্ট সময় পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ভালো করে জল দিয়ে এরপর ধুয়ে ফেলুন। নির্দিষ্ট সময় বেশি ফেসপ্যাক লাগিয়ে রাখলে ত্বক অতিরিক্ত শুষ্ক হতে পারে। জ্বালা ভাব হতে পারে।

৫) একসঙ্গে অনেক কিছু দিয়ে ফেসপ্যাক বানাবেন না। অনেকে তাড়াতাড়ি, বেশি লাভের আশায় অনেক কিছু একসঙ্গে মিশিয়ে ফেসপ্যাক বানায়। মাথায় রাখবেন কিছু কিছু জিনিস একসঙ্গে ব্যবহার করা যায় না। এতে লাভের চেয়ে ক্ষতি বেশি হয়। যেমন অ্যালার্জি, ত্বকে জ্বালাপোড়া বা ব্রণ ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। তাই স্বল্প উপাদান দিয়ে ফেসপ্যাক বানানোই ভালো। তবে ফেসপ্যাক যে উপাদানগুলি দিয়ে বানাবেন সেগুলি একে অন্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কিনা আগে দেখে নেওয়া উচিত। তবেই সেগুলি দিয়ে ফেসপ্যাক বানিয়ে ত্বকে লাগানো উচিত।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর