durga-puja-train-food-festival

ব্যুরো নিউজ ৪ সেপ্টেম্বর: দুর্গাপুজোর দিনগুলিতে ট্রেনযাত্রার অভিজ্ঞতাও হবে আনন্দময় এবং রসনাতৃপ্তি। রাজধানী, বন্দে ভারত, দুরন্ত ও শতাব্দী এক্সপ্রেসে যাত্রা করার সময় পেতে পারবেন নানা স্বাদের খাবার। আইআরসিটিসির পূর্বাঞ্চলের এজিএম (ক্যাটারিং) কৌশিক বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ট্রেনে পরিবেশিত খাবারগুলি গরম করার পরও যেন স্বাদের মধ্যে কোনও তারতম্য না ঘটে, সেই দিকে বিশেষ নজর দেওয়া হবে।

কোন কোন ট্রেনে মিলবে বিশেষ খাবারগুলি জেনে নিন

দুর্গাপুজোয় বেড়াতে যাওয়ার পথে হাওড়া, শিয়ালদহ এবং অন্যান্য বড় স্টেশনগুলির ফুড প্লাজাতেও মিলবে এই বিশেষ খাবার। শারদীয় প্রাতঃরাশের জন্য নতুন নাম দেওয়া হয়েছে “আগমনি”। এর মেনুতে থাকবে কড়াইশুটির কচুরি, ছোলার ডাল এবং সন্দেশ।সপ্তমীর দিনে যাত্রীদের জন্য থাকবে শারদীয় নিরামিষ থালি, যাতে থাকবে বাসন্তী পোলাও, লুচি, আলু বা বেগুন ভাজা। এছাড়া ভাজা মুগের ডাল এবং দুটো নিরামিষ ডিসে থাকবে দই-পটল বা ছানার ডালনা অথবা নবরত্নকারি।অষ্টমীর দিনে খাবারের মেনু আরও বৈচিত্র্যময় হবে। এখানে মিলবে মালাই কোপ্তা, আলু-পনির, মটরশুটির তরকারি, চাটনি, পাঁপড়, রাজভোগ এবং মিষ্টি। নবমীর দিনে, খাবারের পাতে থাকবে ইলিশের থালি সরষে ইলিশ, বাসন্তী পোলাওসহ অন্যান্য স্বাদের খাবার। চাটনি, পাঁপড় ও মিষ্টি তো থাকছেই।

দশমীতে থাকবে শারদীয় মটন থালি, যাতে থাকবে আলু দিয়ে কচি পাঁঠার ঝোল এবং অন্যান্য দিনের মতো খাবার। এভাবে, দুর্গাপুজোর আনন্দে ট্রেনযাত্রা হবে আরও রঙিন এবং রসনাতৃপ্তি। ভ্রমণের সময় এই সব বিশেষ খাবার খেয়ে যাত্রা হবে স্মরণীয় এবং আনন্দময়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর