digestive-health-ayurvedic-tips

ব্যুরো নিউজ, ৩০ সেপ্টেম্বর :পেট ভালো না থাকলে মন-মেজাজও ঠিক থাকে না। বদহজমের সমস্যা আমাদের দিনকে পুরোপুরি এলোমেলো করে দিতে পারে। গ্যাস ও অম্বলের সমস্যা এখন বাঙালির ঘরেও ঘরেও। একদিন নিয়মের বাইরে গিয়ে কিছু খেলে এই সমস্যা দেখা দিতে শুরু করে। বিশেষ করে যখন তেল-মশলাদার খাবার, ফাস্ট ফুড এবং কোল্ড ড্রিংক খাওয়া হয়।

পুজোর আগেই মাত্র ৭ দিনে ত্বক উজ্জ্বল করুন এই তেল দিয়ে

আর্যুবেদিক টিপসগুলি মানুন

বদহজম থেকে মুক্তি পেতে খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে হবে। তবে অনেকেই বাড়ির তৈরি খাবার খেয়েও হজমের সমস্যায় ভোগেন। সেক্ষেত্রে ডায়েটের পাশাপাশি কিছু জীবনধারার পরিবর্তন জরুরি। এখানে কিছু আর্যুবেদিক টিপস দেওয়া হল, যা মেনে চললে বদহজমের সমস্যা থেকে মুক্তি পাবেন।

টক দই অন্ত্রের স্বাস্থ্যের জন্য খুব উপকারী। এটি হজমের সমস্যা কমাতে সাহায্য করে, তবে রাতে টক দই খাওয়া উচিত নয়। বিকেলের পর দই খেলে কফ ও পিত্তর সমস্যা বৃদ্ধি পেতে পারে এবং কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি তৈরি হয়। তাই ব্রেকফাস্ট বা লাঞ্চে টক দই রাখুন।

রোজ সকালে উঠে এক মুঠো এই ফলটি খান,দূর হবে হজমের সমস্যা

ফাস্ট ফুড খাওয়ার ইচ্ছা হতেই পারে, কিন্তু সেগুলো দুপুরের মধ্যে খাওয়া ভালো। বিকেল বা রাতে ভারী খাবার এড়িয়ে চলুন, এতে হজমের সমস্যা কমবে এবং ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

অলস জীবনযাপন বদহজমের প্রধান কারণ। খাওয়ার পর বিছানায় শুয়ে থাকার অভ্যাস পরিহার করুন। খাওয়ার পর অন্তত ৩০ মিনিট হাঁটাহাঁটি করুন। এটি খাবারকে দ্রুত হজম করতে সাহায্য করবে এবং বিভিন্ন রোগের ঝুঁকি কমাবে।

পুজোর আগে জেল্লাদার ত্বক পেতে এই দারুণ পানীয়তে চুমুক দিন

পর্যাপ্ত ঘুমের অভাবও গ্যাস ও অম্বলের সমস্যাকে বাড়িয়ে দেয়। রাতে ৭-৮ ঘণ্টা ঘুমানো অত্যন্ত জরুরি, কারণ এটি ডায়াবেটিস, ওবেসিটি এবং ডিপ্রেশনের ঝুঁকি কমাতে সাহায্য করে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর