Chicken Recipe

ব্যুরো নিউজ, ৮ জুলাই : চিকেন অনেক রকম ভাবেই তৈরি করা যায়। তবে সবসময় বেশি তেল মশলা দিয়ে চিকেন তৈরি না করে মাঝে মাঝে হালকা মশলা দিয়েও অন্য পদ্ধতিতে চিকেন তৈরি করতে পারেন। যেটা খেতে হবে সুস্বাদু আবার স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন চিকেন কাবাব মালাইকারি।

গরম খাবার খেতে গিয়ে জিভ পুড়ে গেছে?

হালকা তেল, মশলায় এই পদ্ধতিতে বানান চিকেন

উপকরণ: মুরগির কিমা আধ কেজি, ক্রিম ১ টেবিল চামচ, পেঁয়াজ মিহি করে কুচি ১টি, আদাবাটা আধ চা–চামচ, রসুনবাটা আধ চা–চামচ, জিরেগুঁড়ো ১ চা–চামচ, গরম মশলার গুঁড়ো ১ চা–চামচ, ব্রেড ক্রাম্ব সিকি কাপ, ধনেপাতাকুচি আধ চা–চামচ, পুদিনা পাতা কুচি আধ চা–চামচ, কাঁচা লঙ্কাকুচি ৩–৪টি, নুন স্বাদমতো ও তেল ২ টেবিল চামচ।

পদ্ধতি: তেল বাদে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ভালো করে মেখে নিন। শিক কাবাবের মতো একটু লম্বা আকারে তৈরি করে নিয়ে কম তেলে লালচে করে ভেজে তুলুন।

BJP Helpline

এবার দেখা যাক গ্রেভি তৈরি করবেব কীভাবে?

গ্রেভির উপকরণ: মোটা করে কাটা পেঁয়াজ ১টি, কাজুবাদাম ১০টি, কাঁচা লঙ্কা ৪টি, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, আদাবাটা ১ চা–চামচ, রসুনবাটা আধ চা–চামচ, জিরেগুঁড়ো ১ চা–চামচ, গরম মশলার গুঁড়ো আধ চা–চামচ, দই ২ টেবিল চামচ, কসুরি মেথি ১ চা–চামচ, ক্রিম ১ টেবিল চামচ, নুন স্বাদমতো, তেল ১ চা–চামচ ও ঘি ২ টেবিল চামচ।

পদ্ধতি: একটি পাত্রে ১ চা–চামচ তেল দিয়ে তাতে পেঁয়াজকুচি, কাজুবাদাম, কাঁচা লঙ্কা আর ধনেপাতা দিয়ে হালকা করে ভাজুন। অল্প জল দিয়ে এটাকে এবার ব্লেন্ড করে নিতে হবে।

অন্য একটা পাত্রে ঘি, আদা-রসুনবাটা দিয়ে ২–৩ মিনিট ভেজে নিন। এরপর তাতে ব্লেন্ড করে রাখা ভাজা পেঁয়াজ-বাদামের মিশ্রণসহ বাকি উপকরণ অল্প জল দিয়ে কষিয়ে নিন। এর মধ্যে ভেজে রাখা কাবাবগুলো দিয়ে ৬–৭ মিনিট রান্না করলেই তৈরি চিকেন কাবাব মালাইকারি। একবার বানিয়ে দেখুন মুখের স্বাদই বদলে দেবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর