Skin Care with Multani Mitti

লাবনী চৌধুরী, ২১ এপ্রিল: তাপমাত্রার পারদ ৪১ ডিগ্রি পেরিয়েছে। এমনকি ৪৪ ডিগ্রি হওয়ার আশঙ্কাও রয়েছে। বাইরে চলছে লু। এই অবস্থায় ঘরেও যেনও টেকা দায়! জানলা – দরজা বন্ধ করেও ঠেকানো যাচ্ছে না গরম হাওয়া। ফেন চালানে ছাদের গরম তাপ যেনও টেনে আনছে ঘরে। আর ঘর হয়ে উঠছে গরম। আর এই অবস্থা থেকে রেহাই পেতে এসিই ভরসা। তাই গরম থেকে বাঁচতে সারাক্ষণ এসিতে। আর তাতেই ত্বক হয়ে উঠেছে রুক্ষ। আর শুষ্ক- রুক্ষ ত্বক নিয়েই এখন চিন্তায়?

তবে আর চিন্তা নয় হাতের কাছেই রয়েছে সমাধান!

বাচ্চাদের ফ্রিজের জল, কোল্ড ড্রিঙ্কস না খাইয়ে দিন ‘মৌরি মিছরি শরবত!’ নেই কোনো পার্শ্বপ্রতিক্রিয়া

এদিকে সকালে এসি থেকে বেড়িয়ে এসি ক্যাব বা এসি বাসে অফিস। আর সেখানেও চিল্ড এসি। ক্যাফে- ক্যান্টিন সব জায়গাতেই এসি। এমনকি সেই একিভাবে বাড়ি ফিরেও এসির ঠাণ্ডা ঘরে ঘুম। বিশেষজ্ঞরা বলছেন, স্বাভাবিক তাপমাত্রা থেকে হঠাৎ করে  দীর্ঘ সময় ধরে এসির ঠান্ডা হাওয়ায় থাকলে তা ত্বকের আর্দ্রতার উপর প্রভাব পড়ে। এক্ষেত্রে ত্বক হয়ে ওঠে রুক্ষ ও শুষ্ক।  শীতের রুক্ষতা থেকে বাঁচতে যেমন ত্বকের যত্ন নেওয়া হয় ঠিক তেমনই এসিতে থাকলেও ত্বকের যত্ন নেওয়া অত্যাবশ্যক।

কিভাবে নেবেন ত্বকের যত্ন?

সাধারণ ফেসওয়াশের বদলে ফেনাহীন ক্লিনজার ব্যবহার করুন। ফেনাযুক্ত ক্লিনজার ত্বকের রোমছিদ্র বড় করে দেয়, আর তাতে আর্দ্রতা কমে যায়।

অফিসে থাকলে অফিসের ডেস্কে ময়েশ্চারাইজার রাখতে পারেন। প্রতি দুই থেকে তিন ঘন্টা অন্তর ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

এছাড়াও হাটে পায়েও ময়েশ্চারাইজার ব্যবহার। পছন্দ মতন হ্যান্ড ক্রিমও ব্যবহার করতে পারেন।

ওয়েলই স্কিন হলে, সেক্ষেত্রে ময়েশ্চারাইজারের বদলে ফেস মিস্ট ব্যবহার করতে পারেন। সময় মত মুখে স্প্রে করে নিন। এরপর ফেস সিরামও লাগিয়ে নিতে পারেন।

সপ্তাহে একদিন অন্তত অয়েল মাসাজ করুন।

এছাড়া এই গরমে ত্বক সুস্থ ও সুন্দর রাখতে পর্যাপ্ত জল খাওয়া দরকার।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর