Ginger image

ব্যুরো নিউজ, ৯ সেপ্টেম্বর :আদা সত্যিই অনেক উপকারে আসে—ঠান্ডা লাগা, গলা ব্যথা, হজম সমস্যা ইত্যাদি দূর করতে। আদা সাধারণভাবে খাদ্যাভ্যাসে যুক্ত থাকলে অনেক উপকারে আসে। এটি শরীরের জন্য বেশ উপকারী হলেও বিশেষ অবস্থায় বা রোগের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা উচিত।তবে কিছু বিশেষ অবস্থায় বা রোগের ক্ষেত্রে আদা অতিরিক্ত পরিমাণে খাওয়া ক্ষতিকর হতে পারে।

রাত ১ টায় একা দাড়িয়ে অনন্য প্রতিবাদের নজির গড়লেন এক মহিলা

আদা বিষ!

পুজোর বাজারে প্রতিবাদের ছাপ: ক্রেতার অভাবে উত্তরের হাতিবাগান ও দক্ষিণের গড়িয়াহাট

বেশি আদা খাওয়া নিরাপদ নয় অন্তঃসত্ত্বা অবস্থায়। এতে পেশীর সংকোচন ঘটতে পারে যা প্রিটার্ম লেবরের সম্ভাবনা বাড়াতে পারে।

হিমোফিলিয়া রোগে আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে আদা খাওয়া তাদের রক্তের জমাট বাঁধার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে। হিমোফিলিয়ায় আক্রান্তদের জন্য আদার প্রভাব ওষুধের কার্যকারিতা কমিয়ে দিতে পারে এবং এর ফলে অতিরিক্ত রক্তপাতের ঝুঁকি বাড়তে পারে।আদা রক্ত পাতলা করে এবং রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে। তবে, যারা উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিসের ওষুধ গ্রহণ করছেন, তাদের জন্য আদা বেশি খাওয়া উচিত নয় কারণ এটি ওষুধের প্রভাবকে কমিয়ে দিতে পারে।

রাত ১ টায় একা দাড়িয়ে অনন্য প্রতিবাদের নজির গড়লেন এক মহিলা

আদার কিছু উপাদান অ্যান্টি-কোয়াগুলান্ট বা অন্যান্য কিছু ঔষধের কার্যকারিতা প্রভাবিত করতে পারে। এজন্য, বিশেষত যারা দীর্ঘমেয়াদী ঔষধ গ্রহণ করছেন, তাদের জন্য আদা খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।এছাড়া ওজন বাড়াতে গেলে আদাযুক্ত খাবার এড়িয়ে চলাই ভালো। আদায় প্রচুর পরিমাণ ফাইবার যা পাকস্থলীর পিএইচ মাত্রা বাড়িয়ে দিয়ে পৌষ্টিকতন্ত্রকে আরও উত্তেজিত করে তোলে। প্রতি দিন আদা খেলে তা মেদ ঝরানোর পাশাপাশি চুল পড়া ও অনিয়মিত ঋতুস্রাবের সমস্যাও ডেকে আনতে পারে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর