Union Budget, Nirmala Sitaraman

ব্যুরো নিউজ,১৬ জুলাই: ২৩ শে জুলাই বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বাজেটকে ঘিরে দেশবাসীর মধ্যে নিত্য নতুন প্রত্যাশা তৈরি হয়। এবার বাজেটে সিনিয়র সিটিজেন বা বয়স্কদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা হতে পারে। এই ঘোষণা অনুযায়ী বিভিন্ন সূত্র ম থেকে জানা যাচ্ছে, অটল পেনশন যোজনার (APY) পরিমাণ দ্বিগুণ হতে পারে।

দেশজুড়ে তোলপাড়!জমা দিন ১০০০ টাকারও কম,হাসপাতালে গেলেই পাবেন ১ কোটি টাকার স্বাস্থ্য বীমা সুরক্ষা

অটল পেনশন যোজনায় কত টাকা কীভাবে পেতে পারেন?

২০১৫-১৬ আর্থিক বছরে কেন্দ্রীয় সরকার অটল পেনশন যোজনা বা APY শুরু করে। তাতে ৫০০০ টাকা পর্যন্ত পেনশনের ব্যবস্থা করা হয়। ১৮ থেকে ৪০ বছরের মধ্যে যেকোনো ব‍্যক্তি এই স্কিমে যুক্ত হতে পারেন। নির্দিষ্ট টাকা বিনিয়োগ করে প্রতি মাসে পেনশন পান। ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ট্যাক্স বাঁচানো যাবে। যা আয়কর ধারার ৮০সির অধীনে সুবিধা মেলে। এ পর্যন্ত ৬.৬২ কোটি দেশবাসী অটল পেনশন যোজনায় অ্যাকাউন্ট খুলেছেন। যদি প্রতিদিন মাত্র ৭ টাকা জমা দেন অর্থাৎ মাসে ২১০ টাকা, আর বয়স যদি ১৮ বছর হয়, তাহলে ৬০ বছর বয়স পার হওয়ার পরে আপনি ৫ হাজার টাকা করে প্রতি মাসে পেনশন পাবেন। আর মাসে ১০০০ টাকা করে পেনশন পেতে চাইলে মাত্র ৪২ টাকা প্রতি মাসে জমা দিতে হবে।১০০০০ টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন।

লাগবে না কোনো পরীক্ষা, বেতন প্রায় ৭০ হাজার, আবেদন করলেই চাকরি দিচ্ছে টাটা

অটল পেনশন যোজনায় বিনিয়োগের জন্য প্রাপ্ত পেনশনের সুযোগ বাড়তে পারে বলে জানা যাচ্ছিল। এই স্কিমের অধীনে পেনশনের পরিমাণ ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করা হতে পারে। Business Today-র এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, APY স্কিমের ন্যূনতম পেনশনের পরিমাণ বাড়তে পারে। এবার দেশের পূর্ণাঙ্গ বাজেট যখন সরকার পেশ করতে চলেছে, তাতে যদি এই অটল পেনশন যোজনার পরিমাণ বেড়ে দ্বিগুণ হয়,তাহলে দেশের বয়স্ক নাগরিকরা একটু স্বস্তি পাবেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর