জীবন যুদ্ধে হার, প্রয়াত ক্রিকেটার অংশুমান গয়কোয়ার

ব্যুরো নিউজ ,১ অগাস্টঃ ব্লাডক্যান্সারের সাথে দীর্ঘদিন ধরে লড়াই করছিলেন তিনি। অবশেষে সেই লড়াইয়ের সমাপ্তি। চলে গেলেন ভারতীয় ক্রিকেটার এবং কোচ অংশুমান গায়কোয়াড়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। তার জন্ম হয় ১৯৫২ সালের ২৩ শে সেপ্টেম্বর।
মৃত্যুর আগে কিছু মাস ধরে তিনি তার নিজের শহর বরোদাতে ছিলেন এবং সেখানেই নিজের চিকিৎসা করাচ্ছিলেন। এর আগে তিনি চিকিৎসার জন্য লন্ডনের কিংস কলেজ হাসপাতালে ভর্তি ছিলেন। অবশেষে চিকিৎসকদের সমস্ত চেষ্টা ব্যর্থ করে তিনি বুধবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
আশুতোষ গায়কোয়াড় ওপেনিং ব্যাটসম্যান ও ছিলেন। তার টেস্টে অভিষেক হয় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কলকাতার ইডেন গার্ডেন্সে ১৯৭৪ সালে।

প্যারিস অলিম্পিক্সে জোড়া পদক মনু ভাকেরের ঝুলিতে

অংশুমান গায়কোয়াড় এর কেরিয়ার

তিনি দেশের হয়ে মোট ৪০ টি টেস্ট ম্যাচ খেলেছেন এবং রান করেছেন ১৯৮৫। টেস্টে দুটি শতরান করেছেন তিনি। এবং সর্বোচ্চ রান ২০১ যেটা তিনি করেছিলেন জলন্ধরে পাকিস্তানের বিরুদ্ধে। ১৯৭৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলার সময় তার সাথে একটি ভয়ানক দুর্ঘটনা ঘটে। ওই সিরিজে তিনি হেলমেট ছাড়াই খেলেন ভয়ংকর ক্যারিবিয়ান পেসারদের বিরুদ্ধে এবং ৮১ রান করে নিজের জ্বলন্ত উদাহরণ তৈরি করেন। সেই সিরিজেই মাইকেল হোল্ডিং ভয়ংকর বাউন্সার দেন এবং সেই বল তার কানে এসে আঘাত করে। সাথে সাথে রক্তক্ষরণ শুরু হয় এবং তার কানের পর্দা ফেটে যায়। তাকে অস্ত্রোপচারও করাতে হয়।

পুর নিয়োগ দুর্নীতিতে সিবিআই চার্জশিটে দক্ষিণ দমদম, পরের তালিকায় নজরে কারা?

জীবন যুদ্ধে হার, প্রয়াত ক্রিকেটার অংশুমান গয়কোয়ার

তিনি তার কেরিয়ারে মোট ১৫ টি একদিনের ম্যাচ খেলেছেন এবং মোট ২৬৯ রান করেছেন। একদিনের ম্যাচে তার সর্বোচ্চ রান ৭৮ অপরাজিত।

ক্রিকেটার হিসেবে অবসর গ্রহণের পরে তিনি ১৯৯৭ সালে অক্টোবর মাসে ভারতীয় কোচের দায়িত্বভার গ্রহণ করেন। অধিনায়ক হিসেবে সৌরভ গঙ্গোপাধ্যায়ের টেস্ট ম্যাচে অভিষেক হয় অংশুমান গায়কোয়া এর হাত ধরেই।

তার মৃত্যুতে শোকগ্রস্ত আপামর ক্রিকেটপ্রেমীরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বোর্ড সচিব জয় শাহ তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। জয় শাহ বলেন তার মৃত্যু একটি অপূরনীয় ক্ষতি।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর