ancient-civilization-maritime-heritage

ব্যুরো নিউজ, ১৬ অক্টোবর :চার হাজার বছর আগের সভ্যতা কেমন ছিল সেই রহস্য খুঁজতেই এবার ঐতিহাসিকরা নিরন্তর চেষ্টা করে যাচ্ছেন। গুজরাটের লোথালে প্রাচীন সিন্ধু সভ্যতার এক গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে সেটির ‘স্বাদ’ নিতে নতুন  করে উদ্যোগ গ্রহণ করেছেন মোদী সরকার। কেন্দ্রীয় মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে ‘ন্যাশনাল মেরিটাইম হেরিটেজ কমপ্লেক্স’ (এনএমএইচসি) গড়ার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্বাস করেন, এই পদক্ষেপ পর্যটন অর্থনীতির উন্নয়নে নতুন গতি নিয়ে আসবে।

জুনিয়র ডাক্তারদের অনশনের আন্দোলনে সরকারের পদক্ষেপ

ন্যাশনাল মেরিটাইম হেরিটেজ কমপ্লেক্স

লক্ষ্মীপুজোয় বাজারের অস্থিরতা সবজি ও ফলের দাম আকাশ ছুঁই

লোথাল, যা বর্তমান গুজরাটের ভাল অঞ্চলে অবস্থিত। প্রাচীন সিন্ধু সভ্যতার দক্ষিণের স্থানের মধ্যে অন্যতম। এখানে ২২০০ খ্রিস্টপূর্বাব্দে শহরের নির্মাণ কাজ শুরু হয়। ফলে চার হাজার বছরের ইতিহাসকে ধারণ করে নিয়ে আসছে। এই ঐতিহাসিক স্থানটি পর্যটকদের জন্য জীবন্ত ইতিহাস হয়ে উঠতে চলেছে খুব শীঘ্রই।

প্রধানমন্ত্রী তার লিঙ্কডইনে একটি পোস্টে জানিয়েছেন, লোথালে এই হেরিটেজ কমপ্লেক্সে প্রাচীন সভ্যতার স্বাদ উপভোগ করতে পারবেন পর্যটকরা। এখানে একটি ৭৭ মিটার উচ্চতার বাতিঘর মিউজিয়াম তৈরি করা হবে।  যার নির্মাণে ব্যয় হবে ২৬৬.১১ কোটি টাকা।

আত্রেয়ী নদী থেকে উদ্ধার হল যুবকের দেহ

স্বাধীনতার পর ভারতীয় ঐতিহাসিক স্থানগুলির রক্ষণাবেক্ষণের অভাব নিয়ে প্রধানমন্ত্রী আফসোস করেছেন। গত দশ বছরে পরিস্থিতির পরিবর্তনের কথা উল্লেখ করেছেন। তিনি জানিয়েছেন, এই প্রকল্পের মাধ্যমে ১৫ হাজার লোকের প্রত্যক্ষ এবং ৭ হাজার লোকের অপ্রত্যক্ষ কর্মসংস্থান সৃষ্টি হবে। একাধিক দফায় এই প্রকল্পের কাজ সম্পন্ন হবে, যা ভারতের পর্যটন ক্ষেত্রে অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর