amit shah speach on assembly

ব্যুরো নিউজ,১ আগস্ট: বন্যা ত্রাণ এর প্যাকেজ থেকে বাংলাকে বঞ্চিত করা হয়েছে, রাজ্যসভায় কেন্দ্রীয় বাজেটে বলতে গিয়ে এই দাবি তোলেন তৃণমূল কংগ্রেস সাংসদ সাকেত গোখলে। যখন বাজেট অধিবেশন চলছে সংসদে, ঠিক সেই সময়েই কেরলে বন্যা হয়েছে এবং সেই বন্যা দুর্গত ওয়েনাড় জেলার বহু গ্রাম তছনছ হয়ে গিয়েছে। বহু মানুষের মৃত্যু হয়েছে। টানা বৃষ্টির জেরে ভয়াবহ ধ্বস নেমেছে কেরলে। আর সেই বিপর্যয় নিয়েই রাজ্যসভায় এদিন তৃণমূল সাংসদ সাকেত গোখলে বন্যা ত্রাণ থেকে বাংলাকে বঞ্চিত করার প্রসঙ্গ তোলেন।

রাগ হলে কিভাবে নিয়ন্ত্রণ করবেন? নিজেই নিজের রাগ কমানোর সহজ পদ্ধতি

তৃণমূলের জবাবে অমিত শাহ যা জানালেন

সাকেত গোখলের প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, বাংলাকে বন্যা দুর্গত রাজ্যের তালিকায় না রাখলেও ২০১৪ থেকে ২০২৪ এই ১০ বছরে বাংলাকে বিপর্যয় মোকাবিলায় প্রচুর টাকার সহায়তা করা হয়েছে। বিপর্যয় মোকাবিলার জন্য ১০ বছরের ৬২৪৪ কোটি টাকার দাবী মঞ্জুর করেছি। যেভাবে পশ্চিমবঙ্গ সরকার হিসেবে দেয়, সেই ভাবে টাকা দিয়ে দিই। এখন পর্যন্ত ৪৬১৯ কোটি টাকা দেওয়া হয়েছে। এরপরেই অমিত শাহ বলেন, পশ্চিমবঙ্গ সরকারের সমস্যা হল, তারা হিসেব দিতে চায় না। তবে একটু একটু করে পুরনো অভ্যাস বদলাচ্ছে, আর তার দরুন একটু একটু করে টাকাও পাচ্ছে। এটা কোনো রাজনৈতিক দলের বিষয় নয়। সরকারের বিষয়, সরকারের নিয়মবিধি আছে, খরচের হিসেব করতে হয়, অডিট করতে হয়। যদি কাউকেই না মানি, তাহলে তো সমস্যা তৈরি হবেই। তবে এটা ভালো, একটু একটু করে অভ্যাস বদলে উন্নতি হয়েছে। তাই ৪৬১৯ কোটি টাকা দেওয়া হয়েছে।

ভারতে বন্ধ হতে চলেছে হোয়াটসঅ্যাপ পরিষেবা?কেন এই বিশাল সিদ্ধান্ত নিলেন সংস্থা

রাজ্য সভায় বাজেটের প্রসঙ্গে আলোচনা করতে গিয়ে তৃণমূল সাংসদ গোখলে বলেন, রাজ্য সরকার ২৫ শতাংশ বিপর্যয় মোকাবিলা তহবিলে দেয়। কিন্তু কোনো বিপর্যয় যদি জাতীয় বিপর্যয় ঘোষণা করে কেন্দ্র, তাহলে মাত্র ১০ শতাংশ রাজ্য ব্যবহার করে। সেটাকে ২৫ শতাংশ করার অধিকার নিয়ে প্রশ্ন তোলেন তিনি। এই প্রসঙ্গে অবশ্য অমিত শাহ তার দাবি ভুল বলে জানিয়ে দিয়েছেন। অমিতের কথায়, ১০ শতাংশ রাজ্য ইচ্ছামতো খরচ করে। কিন্তু বাকি ৯০% খরচ করতে পারে রাজ্য। সেক্ষেত্রে কেন্দ্রের কিছু গাইডলাইন মানতে হয়।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর