spine-power-durga-puja-2024

ব্যুরো নিউজ ২৬ সেপ্টেম্বর: দুর্গাপুজো ২০২৪ এ কলকাতার মণ্ডপে শিরদাঁড়ার শক্তি নতুন থিম যোগ করেছে। জুনিয়র চিকিৎসকদের আন্দোলনের প্রেক্ষাপট নিয়ে এবার শহরের বিভিন্ন পুজো কমিটিতে থিম দেখা যাচ্ছে। কেষ্টপুরের মাস্টারদা স্মৃতি সঙ্ঘ এবং বেলেঘাটা গান্ধী মাঠ ফ্রেন্স সার্কেলের পুজোয় শিরদাঁড়ার থিম বিশেষভাবে আলোচিত হচ্ছে।

http://যোগেশ্বর দত্তের কড়া মন্তব্য

পুজো কমিটিদের বক্তব্য

কেষ্টপুরের মাস্টারদা স্মৃতি সঙ্ঘ এবারে মানবসভ্যতার রক্ষা কবচ হিসেবে থিম নির্বাচন করেছে। তাদের মণ্ডপে শিরদাঁড়ার একটি আকর্ষণীয় ইন্সটলেশন তৈরি করা হয়েছে, যেখানে শিরদাঁড়ার গায়ে লেখা হয়েছে বিভিন্ন অক্ষর। উদ্যোক্তারা জানাচ্ছেন, “শিক্ষাই মেরুদণ্ড তৈরি করে এবং এই শিক্ষাই অন্ধকার দূর করে।” তারা শিক্ষার গুরুত্বকে তুলে ধরতে লক্ষ অক্ষর ও বইয়ের প্রচ্ছদ দিয়ে মণ্ডপ সাজিয়েছেন। শিল্পী মানস রায় বলেন, “শিক্ষা মানুষকে শক্তিশালী করে।”

আরজি কর কাণ্ডঃরাজনৈতিক চক্রান্তের বিরুদ্ধে দাঁড়িয়ে জুনিয়র ডাক্তাররা

অন্যদিকে, বেলেঘাটা গান্ধী মাঠ ফ্রেন্স সার্কল পুজো এবার ৫১তম বর্ষে প্রবেশ করেছে। তাদের থিম ‘বাবা’, যেখানে উদ্যোক্তারা বাবাদের মায়া ও প্রভাবকে গুরুত্ব দিচ্ছেন। বিডন স্ট্রিটের কাছে একটি কর্মশালায় বিশাল শিরদাঁড়া তৈরি হচ্ছে, যা মণ্ডপের সামনে স্থাপন করা হবে। এভাবে দুর্গাপুজোর মধ্যে শিরদাঁড়ার প্রতীকিত্ব নতুন করে ফিরে এসেছে, যা সকলকে প্রেরণা যোগাচ্ছে।শিক্ষা, আন্দোলন, এবং মানবিক সম্পর্ক—এই তিনটি বিষয়কে কেন্দ্র করে এবারের পুজোকে আরও সমৃদ্ধ ও প্রাসঙ্গিক করে তুলেছে। শিরদাঁড়ার শক্তি এই উৎসবের আচার-আচরণে নতুন জীবন্ত ছোঁয়া দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর