rare-cosmic-explosion-bhashishta-arundhati

ব্যুরো নিউজ,১৯ সেপ্টেম্বর :বার্ষিক ছুটির পর, আবারও কাজে লাগানো হচ্ছে পশ্চিম মেদিনীপুরের সীতাপুরে অবস্থিত ইন্ডিয়ান সেন্টার ফর স্পেস ফিজ়িক্সের (আইসিএসপি) দুই বিশাল টেলিস্কোপ, ‘বশিষ্ঠ’ এবং ‘অরুন্ধতী’। বর্ষাকালে এই টেলিস্কোপগুলো কিছু মাসের জন্য বন্ধ থাকে, তবে সেপ্টেম্বর মাসে একটি বিরল মহাজাগতিক ঘটনা ঘটবে বলে জ্যোতির্বিজ্ঞানীরা আশাবাদী। তারা জানিয়েছেন, পৃথিবী থেকে ২,৬৩০ আলোকবর্ষ দূরে ‘করোনা বোরিয়ালিস’ নক্ষত্রপুঞ্জের বিশেষ একটি নক্ষত্রে বিরাট বিস্ফোরণের সম্ভাবনা রয়েছে।

আরজি কর আবহেই পুলিশি হেনস্থা , প্রতিবাদে সোচ্চার স্বস্তিকা মুখোপাধ্যায়

কখন ঘটবে এই মহাজাগতিক বিস্ফোরণ!

পুলিশি তৎপরতায় বিহারে উদ্ধার ২০০ জন বাংলার যুবক

এবার ‘করোনা’ শব্দটি শোনা গেলেও এটি কোভিড-১৯ সম্পর্কিত নয়। করোনা বোরিয়ালিসের ‘টি’ নক্ষত্রটি প্রতি ৮০ বছর অন্তর একটি বড় বিস্ফোরণ ঘটে। শেষবার এ ধরনের ঘটনা ঘটেছিল ১৯৪৫ সালের ৯ ফেব্রুয়ারি। আট দশক পর ফের সেই সম্ভাবনা জেগেছে। মহাকাশ গবেষণাকেন্দ্রগুলো এই বিরল দৃশ্য প্রত্যক্ষ করতে প্রস্তুতি নিচ্ছে।

পূর্ব ভারতে জ্যোতির্বিজ্ঞানী সন্দীপ চক্রবর্তীর উদ্যোগে তৈরি আইসিএসপি এবার নক্ষত্র বিস্ফোরণ পর্যবেক্ষণের জন্য প্রস্তুত। এখানে পূর্ব ভারতের সবচেয়ে বড় অপটিক্যাল টেলিস্কোপ ‘বশিষ্ঠ’ ব্যবহার করা হবে নক্ষত্র বিস্ফোরণ দেখা, ডেটা সংগ্রহ এবং ছবি তোলার কাজে।

স্পাইসজেটের পিএফ-টিডিএস অনিয়ম: আর্থিক সংকটের মুখে বিমান সংস্থা

সন্দীপ চক্রবর্তী জানান, ‘টি করোনা বোরিয়ালিস আসলে একটি বাইনারি স্টার সিস্টেম, যেখানে দুটি নক্ষত্র একে অপরকে প্রদক্ষিণ করছে।’এখানে একটি নক্ষত্র ডোয়ার্ফ স্টার এবং অন্যটি লাল দানব। এই দুই তারার মধ্যে হাইড্রোজেন গ্যাসের প্রবাহ রয়েছে, যা ৮০ বছর পর পর বিস্ফোরণ ঘটায়।

মহাকাশ গবেষণাকেন্দ্র নাসার বিশেষজ্ঞ রেবেকা হাউনসেল বলেন, ‘এমন দৃশ্য দেখা এক অনন্য অভিজ্ঞতা। ১৯৪৫ সালের পর এ ধরনের ঘটনার সাক্ষী হতে চলেছি আমরা।’ প্রযুক্তির উন্নতির কারণে এবার নতুন তথ্য পাওয়ার সম্ভাবনাও রয়েছে, যা জ্যোতির্বিজ্ঞানীদের গবেষণায় সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর