Pet-Dog-Diet-Safety

ব্যুরো নিউজ,১৮ সেপ্টেম্বর :পোষ্য কুকুরের জন্য সব ধরনের খাবার উপযুক্ত নয়। আমাদের বাড়িতে যেসব রান্না করা খাবার হয়, সেগুলোর মধ্যে কিছু কুকুরের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। কুকুরের প্রজাতি, আকার ও ওজনের ওপর ভিত্তি করে তাদের ডায়েট নির্ধারণ করা উচিত। এই ক্ষেত্রে একজন অভিজ্ঞ পশু চিকিৎসকের পরামর্শ নেওয়াই সবচেয়ে ভালো।

দুর্গাপুজোয় ছন্দপতন: মুখ্যমন্ত্রীর ভার্চুয়াল উদ্বোধন

চকোলেট পোষ্যকে ভুলেও খাওয়াবেন না

অনেক সময় আমরা অজান্তেই পোষা কুকুরকে এমন কিছু খাবার দিই যা তাদের জন্য বিপজ্জনক। এর মধ্যে একটি অন্যতম খাবার হলো চকোলেট। যে কোনও ধরনের চকোলেট—ডার্ক চকোলেট, ক্যাডবেরি, চকোলেট কেক বা কুকিজ—সকলই কুকুরের জন্য ক্ষতিকর। চকোলেটে থিওব্রোমিন এবং ক্যাফিন নামক দুটি উপাদান থাকে, যা মানুষের জন্য সমস্যা তৈরি না করলেও কুকুরদের জন্য বিপজ্জনক।

পশ্চিমবঙ্গের ঐতিহ্যের বিশ্ব তিন দিগন্ত মধ্যে অন্যতম হল দার্জিলিং টয় ট্রেন

চকোলেট খেলে কুকুরের পেটের গোলমাল হতে পারে, এবং এর ফলে হৃদস্পন্দনও অনিয়মিত হয়ে যেতে পারে। থিওব্রোমিন কুকুরের স্নায়ুতন্ত্রের ওপর চাপ সৃষ্টি করে এবং তাদের হার্ট, লিভার ও কিডনির ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। সামান্য পরিমাণ চকোলেট খেলে কুকুরের যকৃতের সমস্যা দেখা দিতে পারে, আর বেশি পরিমাণে খেলে রক্তক্ষরণের মতো জটিলতা পর্যন্ত হতে পারে।

অ্যাডভেঞ্চারের নতুন অধ্যায়: আন্দ্রে শুর্লে

এছাড়া, চকোলেটের জ়াইলিটল যৌগ পেটে গেলে কুকুরদের বমি ও অন্যান্য হজম সমস্যা দেখা দেয়। কোকো পাউডারও কুকুরদের জন্য স্বাস্থ্যকর নয়। কুকুর যদি চকোলেট খেয়ে ফেলে, তাহলে ৭২ ঘণ্টার মধ্যে লক্ষণগুলো প্রকাশ পেতে পারে, যেমন বমি ও পেটের সমস্যা। সেক্ষেত্রে দ্রুত পশু চিকিৎসকের সাহায্য নেওয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর