pet-allergy-symptoms-tips

ব্যুরো নিউজ,১৬ সেপ্টেম্বর :আপনার কি পোষ্যকে আদর করতে গেলেই  হাঁচি-কাশি শুরু হয়ে যায়? ত্বকে র‌্যাশ কিংবা ফুস্কুড়ি উঠছে? এবং পোষ্যের লোম নাকে গেলে অ্যালার্জির সমস্যা আরও বেড়ে যাচ্ছে? এসবই হতে পারে ‘পেট অ্যালার্জি’-র কারণে।পোষ্যের লোম বা থুতু-লালা থেকে ‘অ্যালার্জিক রাইনিটিস’-এর উপসর্গ দেখা দিতে পারে। ত্বকে অ্যালার্জি হলে ‘অ্যালার্জিক ডার্মাটাইটিস’ দেখা যায়।এটি মানেই পোষ্যকে দূরে রাখার প্রয়োজন নেই। বরং, কিছু সাবধানতা অবলম্বন করলে পোষ্যকে সুরক্ষিতভাবে আদর করা সম্ভব।

গরমে ঘামাচির কারণে নাজেহাল? ঘরোয়া পদ্ধতিতে পাবেন রেহাই

কীভাবে রক্ষা পাবেন?

বর্ষায় চুলের জন্য নিন বাড়তি যত্ন

পোষ্যকে আদর করার পর ভাল করে হাত ধোয়া অত্যন্ত জরুরি। সাবান দিয়ে ভালো করে হাত ধোয়া উচিত এবং স্যানিটাইজ়ারও ব্যবহার করুন। হাত চোখে-মুখে দেবেন না।পোষ্যকে নিয়মিত স্নান করানো উচিত। পোষ্যদের জন্য বিশেষ শ্যাম্পু রয়েছে, যা পশু চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্যবহার করুন। তীব্র অ্যালার্জি হলে, পোষ্যের কাছে যাওয়ার সময়ে মাস্ক পরুন।

ডাবের জল: গরমের দিনে সবার প্রিয়, কিন্তু সব রোগীর জন্য কি আদর্শ?

পোষ্যের বিছানা আপনার বিছানা থেকে আলাদা রাখুন। পোষ্যের লোম নিয়মিত ঘর পরিষ্কার রাখা এবং এয়ার ফিল্টার ব্যবহারের মাধ্যমে নিয়ন্ত্রণ করুন।পোষ্যের শরীরে জীবাণুর বসবাস রোধ করুন। কুকুর বা বিড়ালের লোমে ছোট পোকা জন্মাতে পারে, তাই নিয়মিত পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে।পোষ্যকে আদর করার সময় সতর্ক থাকুন। পোষ্যের নাক-মুখ চাটতে দেবেন না এবং লালা থেকে অ্যালার্জি বেড়ে গেলে মুখে মাস্ক বা ফেস-শিল্ড ব্যবহার করতে পারেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর