grey hair of young age

ব্যুরো নিউজ,৩০ আগস্ট: বয়স বাড়ার সাথে সাথে চুল পেকে যাওয়া খুব স্বাভাবিক একটি ঘটনা । কিন্তু আধুনিক সময় বেশিরভাগ মানুষেরই খুব কম বয়সে চুল পেকে যাচ্ছে। অল্প বয়সে চুলে পাক ধরা কিন্তু বিভিন্ন কারণে হয়। অল্প বয়সে চুল পাকার পেছনে ভিটামিনের অভাব থাকতে পারে। বাচ্চারা এমনিতেই সব ধরনের খাবার খেতে চায় না ,তার ফলে বিভিন্ন রকম ভিটামিনের ঘাটতি তৈরি হয় শরীরে । এই জন্যই খুব কম বয়সে ছেলেমেয়েদের চুল পেকে যাচ্ছে। আবার অনেকের খুব কম বয়সে চুল পেকে যাওয়ার কারণটি বংশগতও হতে পারে। অল্প বয়সে চুল পেকে যাওয়ার অন্যতম প্রধান কারণ হচ্ছে স্ট্রেস ।

অমিতাভ বচ্চন কেন ধমকালেন অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ?

কি কি খেলে অকাল্পক্কতা থেকে বাঁচা সম্ভব?

বর্তমান যুগে মানুষ বিভিন্ন রকম স্ট্রেসের মধ্য দিয়ে যান । কাজের প্রেসার থেকে শুরু করে অন্যান্য বহু স্ট্রেস কাজ করে।  এবং এই দীর্ঘস্থায়ী স্ট্রেসের ফলে চুল পেকে যায়। হরমোনের পরিবর্তনের ফলেও চুলে তাড়াতাড়ি পাক ধরতে পারে।ভিটামিন বি টুয়েলভ, ত্বকের এবং চুলের মেলানিন উৎপাদনে সাহায্য করে। আয়রন ,জিংক এবং কপারের মতন খনিজ পদার্থ গুলির ঘাটটির কারণেও অকালপক্কতা দেখতে পাওয়া যায়। থাইরয়েড গ্রন্থির ফাংশনের পরিবর্তন হলে মেলানিন চুলে মেলানিন উৎপাদনের যে কার্য সেটা প্রভাবিত হয়। তার ফলে চুল সাদা হয়ে যেতে পারে।

পৃথিবীর মাটিতে কবে পা রাখবেন সুনিতা উইলিয়ামস এবং বুচ্ উইলমোর ? জানালো নাসা 

অতিরিক্ত ধূমপান করলেও চুল তাড়াতাড়ি সাদা হয়ে যায়। তাই চুলের অকালপক্কতা দূর করতে ভিটামিন বি টুয়েলভ ,আয়রন , জিঙ্ক এবং কপার এর মতন খনিজ পদার্থসমৃদ্ধ খাবার খেতে হবে। তার সাথে সাথে অবশ্যই স্ট্রেস কমাতে হবে। অকালপক্ষতা বংশগত কারণে হলে সেটার ওপর কারো হাত থাকে না। তাই বিসেসভাবে খাবারের দিকে নজর রাখলে এবং পুষ্টিগুণ সম্পন্ন খাবার খেলে অকালপক্ষতা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর