tiger died

ব্যুরো নিউজ,২৬ আগস্ট: এমনিতেই ভারতে বাঘের সংখ্যা কম।তার মধ্যে প্রাণ হারালো একটি বাঘ। বাঘ হল বনের রাজা এবং বাঘের সৌন্দর্য অসীম। বনের রাজা বাঘ কে দেখতে মানুষ চিড়িয়াখানায় ভিড় করে। চিড়িয়াখানায় বাঘ বদ্ধ অবস্থায় থাকে তাই তার আসল রূপ দেখতে পাওয়া যায় না। শুধু তার সৌন্দর্যটুকুই উপভোগ করতে পারি আমরা। কিন্তু বনের বাঘ তার সৌন্দর্য এবং তার ভয়ঙ্কর রূপ এই দুটো মিলিয়ে অসাধারণ একটি মিশ্রণ। সুন্দর বনে হাজার হাজার মানুষ একটুখানি বাঘকে দেখার প্রলভনে বেরিয়ে পড়েন প্রানের ঝুকি নিয়েও।

মাত্র ১০ দিনে “স্ত্রী ২” কামাল ৫০০ কোটি টাকা।নারিতন্ত্রের জয়জয়কার

বাঘটির মৃত্যুর কারণ কি?

এমনিতেই বাঘের সংখ্যা ভারতে কম তার মধ্যে প্রাণ হারালো একটি চার বছরের বাঘ। মাস দুয়েক আগে বন্যার সময় লাউখোয়া- বুরচাপরি অভয়ারণ্য থেকে বেরিয়ে চলে এসেছিল লকালয়ে। তার ফলে লোকালয়ে ভীষণ আতঙ্ক ছড়িয়ে পড়ে । দুমাস ধরে প্রচুর কষ্ট করার পর বোনকর্মীরা তাকে ঘুম পাড়ানি ওষুধ দিয়ে শনিবার খাচায় ধরতে সক্ষম হন। বনের রাজা ওই চার বছরের বাঘটিকে নিয়ে যাওয়া হচ্ছিল অসমের গুয়াহাটি তে। কিন্তু রাস্তায় তার হঠাৎ করে মৃত্যু হয়। অসম রাজ্যের চিড়িয়াখানা এবং বোটানিক্যাল গার্ডেনের এক অফিসার জানান ধরার সময়ই বাঘটিকে ভীষণ দুর্বল দেখাচ্ছিল । হয়তো অনেকদিন ধরে সে ভালো করে খেতে পায়নি। তাকে সুস্থ করানোর জন্য প্রাথমিক চিকিৎসাও করানো হয়েছিল এবং তারপর ভালোভাবে চিকিৎসার জন্য গুয়াহাটিতে নিয়ে যাওয়া হচ্ছিল।

টার্গেট পূরণ না হওয়া পর্যন্ত লড়াইয়ের ময়দানে একযোগে বিজেপি, নয়া ঘোষণা পদ্মশিবিরের

কিন্তু রাস্তায় হঠাৎ করে তার মৃত্যুর কারণ কি? ওই বাঘটির মৃত্যুর কারণ হিসেবে বনকর্মীদেরই দুষছে বিভিন্ন সংগঠন। তারা জানিয়েছেন যখন কোন বাঘকে ঘুমপাড়ানি ওষুধ প্রয়োগ করা হয় তখন তার দেহের তাপ অনেকটাই বেড়ে যায় এবং সেটিকে নিয়ন্ত্রণে আনতে মাথায় জল ঢালতে হয়। এক্ষেত্রে ওই চার বছরের বাঘটিকেও ঘুমপাড়ানি ওষুধ দেওয়া হলে, তার দেহের তাপ বেড়ে যায় কিন্তু তার মাথায় জল ঢেলে তার তাপ নিয়ন্ত্রণ করার কোন প্রচেষ্টা তারা করেনি। তার ফলেই মৃত্যু হয়েছে ওই বাঘটির বলে জানা গেছে। তবে বনকর্তা বলেছেন পোস্টমর্টেম এর রিপোর্ট না আসা পর্যন্ত বাঘটির প্রকৃত মৃত্যুর কারণ জানা যাবে না। তারা বাঘটির পোস্টমর্টেম রিপোর্টের দিকে চেয়ে আছেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর