blister in foot photo

ব্যুরো নিউজ,১৯ আগস্ট: আমাদের মধ্যে অনেকেরই বিভিন্ন রকমারি সুন্দর সুন্দর জুতো কেনার শখ রয়েছে। কিন্তু এই নতুন জুতো পড়ার সময় আমাদের সমস্যার মধ্যে পড়তে হয়।নতুন জুতো পড়ে পায়ে ফোসকা পড়ে না এমন মানুষ খুব কমই আছেন। পছন্দের জুতোগুলো যদি যন্ত্রণার কারন হয় তাহলে সত্যিই মন খুবই খারাপ হয়। অনেকের পায়ের চামড়ায় যত দামি জুতোই হোক না কেন সেই জুতোর ফলে চামড়ায় ফোসকা তৈরি হয়, চামড়া উঠে গিয়ে ক্ষত তৈরি হয়।

RC Kar case:রণংদেহী মেজাজে সুখেন্দু!লালবাজারে তো গেলেনই না, উল্টে দিলেন বিদ্রোহের ডাক

কীভাবে ফোস্কা আটকাবেন

নতুন জুতো প্রথম প্রথম পায়ে অভ্যাস করতে একটু সময় নেয়। কিন্তু অভ্যাস এর আগে জুতো পড়ার ফলে যে ফোসকা বা ক্ষত তৈরি হয় সেটা ভীষণ যন্ত্রণাদায়ক। সেই ক্ষত জায়গায় আমরা বান্ড এড বা ওষুধ লাগাই। হাঁটাচলা করতে ভীষণ সমস্যার মুখোমুখি হতে হয়। এই সমস্যায় প্রায় সবাইকেই পড়তে হয় । কিন্তু কিছু ঘরোয়া উপায় যদি আপনি মেনে চলেন তাহলে কিন্তু ফোসকা পড়া ক্ষত এবং পায়ের যন্ত্রণাকে রুখে দিতে পারে খুব সহজে। নতুন জুতো পড়ার আগের রাতে নারকেল তেল বা কোন ময়েশ্চারাইজার বা পেট্রোলিয়াম জেলি ভালোভাবে মাখিয়ে রাখতে হবে জুতোর গায়ে।

“বাংলায় এখন অঘোষিত জরুরি অবস্থা”বললেন শমীক, সুজনের কথায়, ক্ষোভ বাড়ছে পুলিশের উপর

জুতোর যে জায়গা গুলো আপনার পায়ের ত্বকের সাথে সংযোগে থাকবে জুতোর সেই জায়গাগুলো নারকেল তেল দিয়ে ভালোভাবে রাখতে হবে। এরপর এইভাবেই সারারাত জুতোরটাকে রেখে দিতে হবে । পরের দিন জুতো পড়ার সময় সেই নারকেল তেল বা ময়েশ্চারাইজার যেটাই লাগিয়ে রেখেছেন সেটা মুছে নিন এবং পায়ে জুতোটা গলানোর আগে পায়েও ভালো করে নারকেল তেল বা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন । তারপর আপনার পছন্দের জুতোটি পড়ুন । দেখবেন ফোসকা পড়ার আশঙ্কা অনেকটাই কমে গিয়েছে। তার পরেও যদি ফোসকা পড়ে তাহলে সেই ফোসকার জায়গায় কোন অ্যান্টিসেপটিক ক্রিম লাগাতে পারেন এছাড়াও জায়গাটিতে বরফ লাগাতে পারেন। মধু এবং অ্যালোভেরা জেল লাগাতে পারেন এগুলো পরিষ্কার ক্ষত ঠিক করতে এবং শুকাতে সাহায্য করে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর