Gold silver price

ব্যুরো নিউজ,৪ আগস্ট: সবে একটু স্বস্তির মুখ দেখছিলেন দেশবাসী। বাজেটে শুল্ক কমে যাওয়ার ফলে হলুদ ধাতুর দাম অনেকটাই কমে গিয়েছিল। জুলাইয়ের শেষে একদিকে শুল্ক কমে যাওয়া এবং আমদানি হওয়ার কারণে সোনার দাম কমতে শুরু করেছিল। একেবারে মধ্যবিত্ত শ্রেণীর নাগালের মধ্যেও চলে এসেছিল। কিন্তু এবার বাজার বিশেষজ্ঞদের অনুমান, সোনার দাম একেবারে শিখরে পৌঁছে যেতে পারে। ৮২৮০০ টাকার উপরে চলে যেতে পারে সোনার দাম অর্থাৎ প্রায় ৮৫ হাজার টাকার কাছাকাছি পৌঁছে যেতে পারে সোনা।

কিন্তু হঠাৎ কেন সোনার দাম চড়চড়িয়ে বেড়ে যেতে পারে?

জিভে জল এনে দেওয়ার মতো রেসিপি কেশরী ইলিশ

৪ আগস্ট রবিবার, দেশে ২৪ ক্যারেট প্রতি ১০ গ্রাম সোনার দাম ৭০,০০০ থেকে ৭১ হাজার টাকার মধ্যে চলছে। কলকাতায় প্রতি ১০ গ্রাম সোনা ৭০ হাজার ৫৮০ টাকা দিল্লিতে ৭০৭৩০ টাকা, মুম্বই এবং কলকাতায় একই দর রয়েছে।

৪ আগস্ট রবিবার, প্রতি গ্রাম সোনার দাম– ২২ ক্যারেট সোনা প্রতি গ্রাম ৬৪৮৫ টাকা।
২৪ ক্যারেট সোনার দাম প্রতি গ্রাম ৭০৭৩ টাকা।
২৪ ক্যারেট সোনা ৯৯.৯ শতাংশ খাঁটি হয় এবং ২২ ক্যারেট সোনা প্রায় ৯১ শতাংশ খাঁটি। ঠিক একইভাবে হলমার্ক চিহ্ন দেওয়া সোনার অলংকার বা সোনা কেনার ক্ষেত্রে গ্রাহকদের গুরুত্ব দেওয়া উচিত। কারণ ব‍্যুরো অফ ইন্ডিয়ান স্টান্ডার্স (BIS) সোনার সরকারি গ্যারান্টি দিলে এই হলমার্ক নির্ধারণ করে। ফলে এতে গুণমান সম্পর্কে কোনো সন্দেহ থাকে না।

বাজেটে লাভবান হবে বাংলাও,কিন্তু মমতার বিরুদ্ধে ইন্ডাস্ট্রিয়াল হাব তৈরি আটকে দেওয়ার গুরুতর অভিযোগ

এই প্রসঙ্গে বাজার বিশেষজ্ঞদের কথায়, লেবাননে ইজরায়েল হামলা করেছে এবং তেহরানে হামাসের রাজনৈতিক প্রধানকে ইজরায়েল হত্যা করার পর মধ্যপ্রাচ্যে একটা রাজনৈতিক উত্তেজনা চরমে উঠেছে। যার ফলে একাধিক দেশ এই যুদ্ধে অবতীর্ণ হতে পারে। যুদ্ধ লেগে যাওয়ার সম্ভাবনা মধ্যপ্রাচ্যে তৈরি হওয়ায় সোনার দাম হু হু করে বেড়ে যেতে পারে। আর যেহেতু এটি প্রতিরোধের অঞ্চল, ফলে সোনার দাম ৮২৮০০ টাকার উপরে পৌঁছে যেতে পারে। আর এবার থেকে সোনার দাম জানতে হলে একটি মিসড কল দিলেই কিছু সময়ের মধ্যে এসএমএসের মাধ্যমে সেই দিনের আপডেট সোনার গহনার রিটেল দাম জানতে পারবেন। এই নম্বরটি হল- 8955664433 এছাড়াও www.ibja.co এই ওয়েবসাইটে আপডেট জানার জন্য ভিজিট করতে পারেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর