ব্যুরো নিউজ ,২ অগাস্ট :রাস্তায় মোটরসাইকেল দুর্ঘটনায় প্রতিবছর প্রচুর মানুষ মারা যান। দুর্ঘটনার কবলে পড়ে গুরুতর আহত ও হন প্রচুর মানুষ। বাজারে এখন যে সমস্ত মোটরসাইকেল চড়ছে, সে সমস্ত মোটরসাইকেল মানুষকে সুরক্ষা দিতে পারে না। গাড়ি চালক নিজেই নিজেকে সুরক্ষিত রাখে,  গাড়িকে নিয়ন্ত্রণে চালিয়ে।

বাজারে ছ্যাকা বিধানসভায় বিক্ষোভ শুভেন্দুর

 দুর্ঘটনা মোকাবিলায় মোটরসাইকেল

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান লিট মোটরস।এই সংস্থা এমন একটি অত্যাধুনিক নিরাপদতম মোটরসাইকেল তৈরি করেছে যাতে বিপদের মুহূর্তে চালককে সুরক্ষা দিতে পারে এবং তার পাশাপাশি নিজেই নিজের দুর্ঘটনা মোকাবিলা করতে পারে। এটি একটি দুই চাকার যান। কিন্তু চার চাকার মতন সুবিধা যুক্ত, অর্থাৎ গাড়ির নিজের ব্যালেন্স রাখার ক্ষমতা থেকে শুরু করে গাড়ির মতনই রোদ, বৃষ্টি , তুষারপাত এরকম প্রাকৃতিক দুর্যোগ থেকে যাত্রীদের বাঁচায়।

প্যারিস অলিম্পিক্স এ আরো একটি পদক স্বপ্নীল এর হাত ধরে

এই অত্যাধুনিক মোটরসাইকেলে সেলফ বেলান্সিং মোটরসাইকেল বা AEV. দুর্ঘটনা প্রবণ রাস্তায় এই অত্যাধুনিক বাইকটি হতে পারে আপনার নির্ভরযোগ্য সঙ্গী ।এর মধ্যে  সেলফ বেলেন্সিং সিস্টেম থাকার দরুন কোন কিছুতে ধাক্কা খেলে সে নিজেই নিজেকে সোজা করে নিতে পারে।এরকমই জানাছে ওই মার্কিন সংস্থা। এই গাড়ি বাজারে আসলে রাস্তায় দুর্ঘটনার সংখ্যা প্রায় শূন্যের ঘরে চলে যাবে ।এই অত্যাধুনিক বাইকটিতে নিরাপত্তার ব্যবস্থা উপর ভীষণ জোর দেয়া হয়েছে । এর মধ্যে আছে দুটি সক্রিয় এয়ার ব্যাগ। যেটি যেকোনো দুর্ঘটনায় সাথে সাথে খুলে যায়। এর ফলে যাত্রীদের কোনোরকম কোন দুর্ঘটনা ঘটে না ।এই মোটরসাইকেলে বসতে পারে চালকসহ দুজন ব্যক্তি । আগেই বলা হয়েছে এই গাড়িটি AEV অর্থাৎ এটিতে একটি ব্যাটারি আছে এবং চার্জ দিতে হয়।অর্থাৎ ব্যাটারি চালিত। ১১০ ভোল্টে ইনপুট দিলে চার্জ দিতে সময় ৬ ঘণ্টা। ফুল চার্জ পর পাড়ি দিতে পারে ২৭৩ কিলোমিটার  পথ।এবং এর গতি ঘন্টায় ১০০ কিলোমিটার পর্যন্ত। এই মোটরসাইকেলটি মানুষকে নিরাপত্তা এবং সুরক্ষা দেওয়ার সাথে সাথে টাকাও সাশ্রয় করবে কারণ এটি চালাতে খরচা হবে মাত্র ১.২৫ মার্কিন ডলার ।সাথে সাথে প্রাকৃতিক জ্বালানির ও সাশ্রয় হবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর