new law review committee

ব্যুরো নিউজ,২৯ জুলাই:পুরনো ফৌজদারি আইন পরিবর্তন করে দেশজুড়ে চালু হয়ে গিয়েছে নয়া আইন। ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং সাক্ষ্য অধিনিয়ম, এই তিনটি আইন চালু হয়েছে। নিয়ম অনুযায়ী যে কোনো অপরাধের ক্ষেত্রে এখন থেকে এই নিয়মের নির্দিষ্ট সেকশন দিয়ে অভিযোগ ফাইল করতে হবে। আর সেই বিষয়ে ইতিমধ্যেই পুলিশ থেকে শুরু করে আইনজীবী, বিচারপতি পর্যন্ত পুরো সিস্টেমের মধ্যেই নয়া আইন নিয়ে আলোচনা এবং প্রশিক্ষণ চালু হয়েছে।

আর ৩ শতাংশ বাড়লেই ২৬-এ মমতা প্রাক্তন আর ভাইপো জেলে..হলদিয়ায় চাঁচাছোলা শুভেন্দু

নয়া আইন নিয়ে রিভিউ কমিটি গঠন রাজ‍্যের

এবার দেশের এই নতুন আইন নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের তরফে রিভিউ কমিটি গঠন করা হয়েছে। কিন্তু এখানে একটা প্রশ্ন উঠেছে, কেন্দ্রের ন্যায় সংহিতা আইন কি কোনো রাজ্য নিজের মতো করে প্রয়োজন মাফিক সংশোধন করতে পারে? এই প্রসঙ্গে রাজ্য মন্ত্রিসভার এক সদস্য জানান, তিন মাসের মধ্যেই রিভিউ করে কেন্দ্রকে পাঠাতে হবে। তাই এই রিভিউ কমিটি বৈঠকে বসে রিপোর্ট তৈরি করে মুখ্যমন্ত্রীকে জমা দেবে। তারপর সেই আইনের সংশোধন এবং আপত্তি নিয়ে কেন্দ্রের কাছে প্রস্তাব পাঠানো হবে। এরমধ্যেই জানা গিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র দপ্তরের নির্দেশিকায় উল্লেখ আছে, কেন্দ্রকে এই নতুন আইন প্রসঙ্গে রাজ্য কিছু প্রস্তাব দিয়েছিল। কিন্তু কেন্দ্র রাজ্যের দেওয়া সেই প্রস্তাব গ্রহণ করেনি। ফের রাজ্যের তরফে রিভিউ কমিটি গঠন করা হয়েছে। আর এই সংশোধিত আইন BNS নিয়ে পর্যালোচনার জন্য নির্দিষ্ট রিভিউ কমিটি ইতিমধ্যেই রাজ্য মন্ত্রিসভার অনুমোদন পেয়েছে।

বাজেট নিয়ে মমতার মিথ্যাচার ফাঁস তথ্য দিয়ে বিশ্লেষণ করলেন শুভেন্দু

সোমবার BNS নিয়ে বিধানসভায় নিন্দা প্রস্তাব পেশ করতে চলেছে সরকার পক্ষ। এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে এই প্রস্তাবের উপরে বিধানসভায় আলোচনা হওয়ার কথা রয়েছে। রাজ্য মন্ত্রিসভার অনুমোদিত এই রিভিউ কমিটিতে রয়েছেন, অবসরপ্রাপ্ত বিচারপতি অসীম কুমার রায়, রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত, আইন মন্ত্রী মলয় ঘটক, অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার, কলকাতার সিপি বিনীত গোয়েল এবং আইনজীবী সঞ্জয় বসু। এই সাত সদস্যের রিভিউ কমিটি গঠন করা হয়েছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর