Yog For Sleep

শর্মিলা চন্দ্র, ২৬ জুন : অনেকেরই রাতে ভালো ঘুম হয় না। তবে ভালো ঘুমের জন্য মানসিক শান্তি থাকা আবশ্যক। তবে ভালো ঘুমের জন্য আপনি যদি কয়েকটা যোগাভ্যাস আয়ত্ত করে নিতে পারেন তাহলে আপনার রাতে ঘুম ভালো হতে বাধ্য। এই যোগাভ্যাসগুলো করতে পারলে আপনার যেমন ভালো ঘুম হবে তেমন শরীরে ঝরঝরে থাকবে। চলুন দেখে নেওয়া যাক কোন কোন যোগাভ্যাস করবেন এবং কিভাবে করবেন।

স্টাইল বা ফ্যাশানের জন্য হাতে টার্টেল রিং পরছেন? অজান্তেই নিজের বিপদ ডেকে আনছেন না তো?

মুক্তি মিলতে পারে এই যোগাভ্যাসে

সুপ্ত ভদ্রাসন- সুপ্ত ভদ্রাসন করতে গেলে প্রথমে সোজা টান টান হয়ে বালিশে শুয়ে পড়ুন। দুই পায়ের তলা পরস্পরের সঙ্গে মিশিয়ে হাঁটু দুটোকে দুপাশে হেলিয়ে দিন। ভালো হয় যদি দুই পাশে হাঁটুর নিচ বরাবর বালিশ রাখতে পারেন। হাত পেট অথবা বুকে না রেখে, সুবিধাজনক অবস্থানে রাখুন। চোখ বন্ধ রাখুন। এই অবস্থায় এক থেকে পাঁচ মিনিট থাকতে পারেন।

অনুলোম-বিলোম প্রাণায়াম- এই প্রাণায়াম করতে হলে ঘুমানোর আগে বিছানার ওপর মেরুদণ্ড সোজা করে বসুন। বাঁ হাত কোলের ওপর বিশ্রামরত অবস্থায় রাখুন। ডান হাতের বৃদ্ধাঙ্গুলি দিয়ে নাকের ডান ছিদ্র বন্ধ করে বাঁ ছিদ্র দিয়ে ধীরে ধীরে নিঃশব্দে দম টেনে নিন। ফুসফুস পুরোটা ভরে গেলে ডান ছিদ্র উন্মুক্ত করে, হাতের অনামিকা ও কনিষ্ঠা একসঙ্গে করে বাঁ ছিদ্র বন্ধ করে (ডান ছিদ্র দিয়ে) ধীরে ধীরে নিঃশব্দে শ্বাস ছাড়ুন। ছাড়ার পর আবার ডান ছিদ্র দিয়ে শ্বাস ভরুন। এরপর ডান ছিদ্র বন্ধ করে এবং বাঁ ছিদ্র উন্মুক্ত করে শ্বাস ছাড়ুন। এভাবে একটা চক্র সম্পন্ন করতে হবে। এটি সুবিধা মত ৫ মিনিট থেকে দশ মিনিট করতে পারেন।

BJP Helpline

শশকাসন- বজ্রাসনে বিছানার ওপর বসুন। এমনভাবে বসবেন যাতে দুই হাঁটুর মাঝখানে দেড় ফিট জায়গা ফাঁকা থাকে। হাঁটুর এই ফাঁকে বালিশ দিয়ে নিতে পারেন। শ্বাস নিতে নিতে দুই হাত ওপরের দিকে তুলুন আর শ্বাস ছাড়তে ছাড়তে সামনের দিকে ঝুঁকতে থাকুন। বালিশ থাকলে মাথা যেকোনো এক দিকে কাত করে রাখুন। আসন থেকে ওঠার সময় শ্বাস নিতে নিতে দুই হাতসহ শরীর ওঠান, শ্বাস ছাড়তে ছাড়তে হাত নামিয়ে ফেলুন। এই আসনটি এক মিনিট থেকে পাঁচ মিনিট মতো সময়ে করতে পারেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর