ব্যুরো নিউজ, ২৬ নভেম্বর: কবে অন্ধকূপের বন্দী দশা থেকে মুক্তি?

‘So close, yet so far’ একটা একটা করে দিন এগোচ্ছে, আর পাহাড় সমান হয়ে সামনে দাঁড়াচ্ছে নতুন নতুন বাধা।

বেপরোয়া গতির বলি!

পাহাড় কেটে সুড়ঙ্গ গড়তে পারলেও, বিপদের পাহাড় যেনও কাটতেই পারা যাচ্ছে না! যতই মনে হচ্ছে আজ হবে… আজ উদ্ধার করা যাবেই… ততই একটা একাটা দিন বেড়ে চলেছে সময়ের কেলেন্ডারে।

এখন সকলের মনে একটাই প্রশ্ন কবে অন্ধকূপের বন্দী দশা থেকে মুক্তি পাবে ওই শ্রমিকরা?

রবিবার সকাল থেকে উত্তরকাশীর সুড়ঙ্গে শুরু হয়েছে উল্লম্ব ড্রিলিং। আপাতত ২০০ মিটার চওড়া অঞ্চলে ৯০ মিটার গভীর খননের পরিকল্পনা। এই অংশ খননের পর পাহাড়ের পাথরের প্রকৃতি ও ঘনত্ব বোঝা যাবে। তার উপর ভিত্তি করেই পরবর্তী খনন কাজ নির্ধারণ করা সম্ভব হবে।

ভারতীয় মোবাইল শিল্প নিয়ে সুখবর দিলেন অশ্বিনী বৈষ্ণব

আপাতত সুড়ঙ্গের ভিতর থেকে অগার মেশিন বের করা হয়েছে। অগার মেশিন বের করার পরই শ্রমিকরা সুড়ঙ্গের পাইপের ভিতরে ঢুকে বাকি ১০-১২ মিটার মাটি খনন করবে। উদ্ধারকাজের জন্য গতকাল রাতেই ডিআরডিও-র গুরুত্বপূর্ণ বিশেষ যন্ত্রাংশ এনেছে ভারতীয় বায়ুসেনার বিমান। হায়দরাবাদ থেকে বিশেষ লেজার মেশিনও আনা হয়েছে।

একদিকে ভার্টিকাল ড্রিলিং, অন্যদিকে ম্যানুয়াল ড্রিলিং। উত্তরকাশীর সুড়ঙ্গে অগার মেশিন দিয়ে বাইরে থেকে ধ্বংসস্তূপ সম্পূর্ণ খনন না করতে পারায়, এবার ম্যানুয়াল ড্রিলিং। অর্থাৎ শ্রমিকদের দিয়ে মাটি খননের কাজ শুরু করা হবে। আজ থেকেই করা হবে ম্যানুয়াল ড্রিলিং।

উদ্বেগ আর আতঙ্কের ঝুলিতে বাড়ছে একটা করে দিন। এবার আটকে থাকা শ্রমিকদের সঙ্গে তাঁদের পরিজনদের কথা বলানোর জন্য ল্যান্ডলাইন সংযোগ ব্যবস্থা পৌঁছে দিল বিএসএনএল।

এদিকে ভার্টিকালি, ম্যানুয়ালি দুই রকম ভাবেই চলছে উদ্ধার কাজ। কিন্তু এর মাঝেও আসতে চলেছে নয়া বিপত্তি! সেই বিপত্তিরই ইঙ্গিত দিল মৌসম ভবন। উত্তরাখণ্ডে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে ব্য়হত হতে পারে উদ্ধারকাজ।

মৌসম ভবন সূত্রে জানা গিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে গুজরাট, মহারাষ্ট্র, রাজস্থান, মধ্য প্রদেশে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পশ্চিমী হিমালয় অঞ্চলের মধ্যে উত্তরাখণ্ড ও হিমাচল প্রদেশেও রবি ও সোমবার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সোমবার বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনাও রয়েছে উত্তরাখণ্ড ও হিমাচলে। উত্তরাখণ্ডে বৃষ্টি হলে বিঘ্নিত হতে পারে উদ্ধারকাজ। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর