হিন্ডেনবার্গ

ব্যুরো নিউজ, ২৬ নভেম্বর: ‘হিন্ডেনবার্গ রিপোর্ট ধ্রুবসত্য নয়’! আদানি মামলায় জানাল সুপ্রিম কোর্ট

হিন্ডেনবার্গ রিপোর্ট ‘ধ্রুবসত্য’ নয়। বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবিকে সন্দেহের চোখে দেখার কোনও কারণ নেই। শুক্রবার এমনটাই বলল সুপ্রিম কোর্ট। এমনকি তদন্তকারী সংস্থাগুলোর উপর আস্থা রাখার কথা জানায় প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ।

চোর ধরতে হুঙ্কার শুভেন্দুর | দিলেন নিজের হোয়াটসঅ্যাপ নম্বর

চলতি বছরের ২৪ জানুয়ারি আদানি গোষ্ঠীকে নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করে নিউ ইয়র্কের হিন্ডেনবার্গ রিসার্চ। ১০০ পাতার ওই রিপোর্ট ঘিরে রীতিমতো ঝড় ওঠে। শেয়ার বাজারে জোর ধাক্কা খায় আদানি শিল্পগোষ্ঠী। ঘটনায় সরব হয়েছিল কংগ্রেস-সহ বিরোধী শিবির। তবে এ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর নীরব থাকায় বিভিন্ন রাজনৈতিক দলগুলির কটাক্ষের মুখে পড়তে হয়। যদিও গেরুয়া শিবিরের দাবি, গোটাটাই ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক ষড়যন্ত্র।

হিন্ডেনবার্গ রিপোর্ট প্রকাশিত হওয়ার পর দেশজুড়ে আলোড়ন পড়ে গিয়েছিল। রাতারাতি ধনীতম ব্যক্তিদের তালিকা থেকে ছিটকে গিয়েছিল আদানি। এই ঘটনায় আদানির দাবি, তাঁর বিরুদ্ধে আনা সব অভিযোগ মিথ্যে, ভাবমূর্তি নষ্ট করতেই ওই রিপোর্ট পেশ করা হয়েছে।

হিন্ডেনবার্গ রিপোর্টের পরই শেয়ারের দাম কৃত্রিম ভাবে বাড়ানো ও বেআইনি লেনদেনের মতো অভিযোগে জর্জরিত আদানি গোষ্ঠীর বিরুদ্ধে তদন্তে নামে সেবি সংস্থা। তবে সুপ্রিম কোর্টের নির্ধারিত সময়সীমার মধ্যে তদন্তের রিপোর্ট পেশ করতে না পারায় আদালত অবমাননার অভিযোগে জনস্বার্থ মামলা দায়ের হয়। এমনকি সেবি সংস্থার ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। শুক্রবার এই সমস্ত মামলারই শুনানি ছিল। এই মামলার রায়দান স্থগিত রেখেছে সুপ্রিম কোর্ট। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর