ব্যুরো নিউজ, ৬ অক্টোবর: নেটের রকেট গতি! লঞ্চ করছে স্যাটেলাইট ইন্টারনেট। এই মাসেই ভারতে লঞ্চ করতে চলেছে ইলন মাস্কের স্যাটেলাইট ইন্টারনেট।

এবার ইলন মাস্কের আরেকটি সংস্থা SpaceX-এর Starlink স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা শীঘ্রই ভারতে শুরু হতে চলেছে। ইতমধ্যেই এই Starlink স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা বিশ্বজুড়ে জনপ্রিয়তা অর্জন করেছে। এবার এই পরিষেবা ভারতে আসতে চলেছে। জানা যাচ্ছে যে, আগামী ১০ অক্টোবরের মধ্যে এই পরিষেবা লঞ্চ হতে পারে ভারতে। এই বিষয়ে Starlink-এর তরফে কেন্দ্রের কাছে আবেদনও জানানো হয়েছে।


তবে এই পরিষেবা শুরু করার আগে Starlink স্যাটেলাইটকে সরকারের কাছ থেকে গ্লোবাল মোবাইল পার্সোনাল কমিউনিকেশন বাই স্যাটেলাইট অর্থাৎ GMPCS লাইসেন্স নিতে হবে। এরপরই SpaceX ভারতে স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সরবরাহ করতে পারবে। 
চলন্ত ট্রেন থেকে নামতে গিয়ে বিপত্তি | মৃত্যুর মুখ থেকে ফিরলেন যাত্রী
GMPCS লাইসেন্স পাওয়ার পরই এই সংস্থা তার ব্রডব্যান্ড পরিষেবা শুরু করতে পারবে। এই ব্রডব্যান্ড পরিষেবা ইন্টারনেট পরিষেবাকে আরও উন্নত করে তুলবে বলেই অনুমান।
 
তবে জানা গেছে, গত বছরের অক্টোবরে GMPCS লাইসেন্স পাওয়ার জন্য আবেদন জানিয়েছিল SpaceX। এই অবস্থায় এই মাসেই Starlink স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা ভারতে আসতে পারে বলে মনে করা হচ্ছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর