ড্রাগন ফল

ব্যুরো নিউজ, ২৬ সেপ্টেম্বর: কেন খাবেন ড্রাগন ফল? কি এর উপকারিতা

ড্রাগন ফল সম্পর্কে আমরা মোটামুটি সবাই অল্পবিস্তর জানি। কিন্তু এই ফলের উপকারিতা সম্পর্কে আমাদের জানা আছে কি? এই ফল খাওয়ার 15 টি স্বাস্থ্য সুবিধার একটি তালিকা এখানে রয়েছে।

রনংদেহী শুভেন্দু

ড্রাগন ফল মূলত আমেরিকার প্রসিদ্ধ একটি ফল। এই ফল বর্তমানে আমাদের দেশেও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এই  ফলের আকার বড়। পাকলে এর খোসার রং লাল হয়। শাঁস গাঢ় গোলাপী রঙের, লাল ও সাদা। এই ফল রসালো প্রকৃতির । ফলের বীজগুলো ছোট, কালো ও নরম ।

এই ফলের আছে ভিটামিন সি, ও মিনারেল ও উচ্চ ফাইবার। ফলে ফিবার, ফ্যাট, ক্যারোটিণ, প্রচুর ফসফরাস, এসকরবিক এসিড, প্রোটিন ,ক্যালসিয়াম, আয়রনও রয়েছে। তাই এই ফলের চাহিদা ক্রমশই বাড়ছে।  এইবার এই ফলের গুনাগুন জেনে নেওয়া যাক। এটি রক্তে শর্করার মাত্রা বজায় রাখতে সাহায্য করে, কোলন ক্যান্সারের ঝুঁকি কমায়। এই ফলে প্রচুর পরিমানে ভিটামিন সি আছে যা আমাদের শরীরে রোগ প্রতিরোধে সাহায্য করে। এটি উচ্চ ফাইবারে ভরপুর যা হজমে সাহায্য করে। লাল রঙের সজ্জাযুক্ত ড্রাগন ফলের মধ্যে বেটালাইন থাকে যা খারাপ কোলেস্টেরল কমায়। ফলের অভ্যন্তরে থাকা ছোট গাঢ় কালো বীজ ওমেগা 3 এবং ওমেগা 9  ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ যা হার্টের জন্য ভাল। এই ফল প্রচুর পরিমানে আয়রন ও ভিটামিন বি সমৃদ্ধ যা গর্ভবতী মায়েদের জন্য আদর্শ।

এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট। যা রোদে পোড়া ত্বক, শুষ্ক ত্বক ও ব্রণ নিরাময় করতে পারে। এতে আছে ম্যাগনেসিয়াম যা আমাদের শরীরের হাড় মজবুত ও ভাল রাখতে সহায়ক। এই ফলটিতে রয়েছে বিটা-ক্যারোটিন, যা চোখের ছানি ও ম্যাকুলার অবক্ষয় প্রতিরোধ করে। ঘন, চকচকে ও কালো চুলের জন্যেও এটি উপকারী। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর